শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সিপিএ’র চেয়ারম্যান হচ্ছেন ড. শিরীন শারমিন!

সিপিএ’র চেয়ারম্যান হচ্ছেন ড. শিরীন শারমিন!

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: প্রথমবারের মতো কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) চেয়ারম্যান হচ্ছেন কোনো বাঙালি। বাংলাদেশ জাতীয় সংসেদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পদটির জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় ৩টা ৪৫ মিনিটে ক্যামেরুনের রাজধানী ইয়াউনদে’তে সিপিএ চেয়ারম্যান নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়।

সন্ধ্যা ৭টার মধ্যে ফলাফল জানা যাবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানাগেছে। তবে, প্রতিদ্বন্দ্বিতায় স্পিকার এগিয়ে রয়েছে বলে জানা গেছে। সে হিসেবে স্পিকারের চেয়ারম্যান হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র!

৩৫ সদস্যের নির্বাহী কমিটির নির্বাচনে প্রথম বাংলাদেশি হিসেবে চেয়ারপারসন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন স্পিকার। তিনি এ নির্বাচনে জয়ের ব্যাপারে আশা প্রকাশ করেছেন। সদস্যভুক্ত পার্লামেন্টগুলোর ৩২১ জন ভোটার নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচনে বাংলাদেশের ৪টি এবং ভারতের ৩২টি ভোট রয়েছে।

৩ বছর মেয়াদি এই পদে বাংলাদেশের স্পিকারের একমাত্র প্রতিদ্বন্দ্বী ক্যারিবীয় অঞ্চলের কেইম্যান আইল্যান্ডসের স্পিকার জুলিয়ানা ও’কনর।

সিপিএ’র এবারের ৬০তম সম্মেলনটি বিশেষ গুরুত্ব বহন করছে বলে জানিয়েছে সংসদ সচিবালয়।

এ পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য ৭ আগস্ট শিরিন শারমিন চৌধুরী মনোনয়নপত্র দাখিল করেন। তার মনোনয়নপত্রে প্রস্তাবক হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই স্বাক্ষর করেছেন। আর সমর্থক হিসেবে স্বাক্ষর করেছেন ভারতীয় লোকসভার স্পিকার সুমাত্রা মহাজন ও সিঙ্গাপুরের স্পিকার হালিমা ইয়াকুব।

কমনওয়েলথভুক্ত দেশগুলোর গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করে থাকে সিপিএ। ১৯১১ সালে এ প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়। বাংলাদেশ সিপিএ’র সদস্যপদ লাভ করে ১৯৭৩ সালে। বর্তমানে ৫৩টি দেশের ১৭৫টি পার্লামেন্ট এই অ্যাসোসিয়েশনের সদস্য।

২ অক্টোবর সিপিএ’র ৬০তম সম্মেলন শুরু হয়েছে। এতে স্পিকারের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল অংশ নিয়েছেন। প্রতিনিধি দলের সদস্যরা হলেন- হুইপ শহীদুজ্জামান সরকার, সংসদ সদস্য ইমরান আহমেদ, সাগুফতা ইয়াসমিন ও ওয়ারেসাত হোসেন বেলাল।

সিপিএ’র বর্তমান চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন বৃটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের এমপি স্যার অ্যালান হ্যাসেলহার্টস। এর আগে ১৯৮৪-৮৭ মেয়াদে ভারতের এমপি বলরাম ঝাকার এবং ২০০৫-২০০৮ মেয়াদে পশ্চিমবঙ্গের এমএলএ হাশিম আবদুল হালিম সিপিএ’র চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

আর বাংলাদেশের বর্তমান প্রেসিডেন্ট আবদুল হামিদ ডেপুটি স্পিকার থাকাকালে সিপিএ নির্বাহী কমিটির সদস্য পদে দায়িত্ব পালন করেন।

সংসদ সচিবালয় জানিয়েছে, সিপিএ’র কনফারেন্স শেষ হওয়ার পর স্পিকার সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় আইপিইউ’র ১৩১তম সাধারণ অধিবেশনে যোগ দেবেন। তার আগে ১১ অক্টোবর আইপিইউ’র গ্লোবাল কনফারেন্স অব ইয়াং এমপিস’ কনফারেন্সে অংশ নেবেন স্পিকার।

আইপিইউ’র সাধারণ অধিবেশনেও প্রেসিডেন্ট পদে নির্বাচন হবে। এই পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

১৬ অক্টোবর জেনেভা থেকে ভারতে যাবেন শিরিন শারমিন। দিল্লিতে বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়ন বিষয়ক একটি সেমিনারে যোগ দেবেন স্পিকার। ২০ অক্টোবর ভারতের ভাইস প্রেসিডেন্ট হামিদ আনসারীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। ২১ অক্টোবর স্পিকারের দেশে ফেরার কথা রয়েছে। বাংলানিউজটোয়েন্টিফোর.কম