শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সিডনির ইঙ্গেলবার্নে বৈশাখী উৎসব পালিত

সিডনির ইঙ্গেলবার্নে বৈশাখী উৎসব পালিত

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

সিডনি (অস্ট্রেলিয়া) : গত ১০ এপ্রিল (রোববার) পহেলা বৈশাখকে সামনে রেখে সিডনি বাঙালি কমিউনিটি ইনক এর উদ্যোগে বাংলাদেশ থেকে হাজার মাইল দূরে প্রশান্ত মহাসাগরের তীর সিডনির ইঙ্গেলবার্নে পালিত হল বৈশাখীবরণ উৎসব।

বাংলা ১৪২৩ সালকে বরণ করে নিতে সিডনি শহরের বিভিন্ন প্রান্ত থেকে প্রবাসী বাংলাদেশিরা ভেদাভেদ ভুলে জড় হয়েছিল বাঙালির প্রাণের বৈশাখী উৎসবে।

সেলিমা বেগমের সঞ্চালনায় রবীন্দ্রনাথ, নজরুল ও জীবনানন্দের কবিতা ও গানের পোস্টার দিয়ে সাজানো কমিউনিটি হলে অনুষ্ঠানের শুরুতে সিডনির বাংলা স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাজমুল খান তার স্বাগত বক্তৃতায় বলেন, ‘বাংলাকে শুধু নিজেদের বুকে ধারণ করে বসে না থেকে অস্ট্রেলিয়ার নতুন প্রজন্মের শিশুদের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই মূলত আমাদের আজকের এ উৎসবের আয়োজন।’

শুরুতেই দলীয় নৃত্য, গান ও কবিতা পরিবেশন করে শিশু কিশোরদের দল ‘কিশলয়’। বাহারি রঙ ও মনমাতানো এই পরিবেশনা অস্ট্রেলিয়াতে বেড়ে উঠা প্রজন্মের কাছে উদ্দীপনা ছড়িয়ে দেয়। গত এক দশক ধরে ছোটদের এই দলটি সিডনি জুড়ে শত প্রতিকূলতার মধ্যে দেশীয় সংস্কৃতি চর্চাকে অব্যাহত রেখেছে। কিশলয় কচিকাঁচার দলটির সার্বিক পরিচালনায় ছিলেন রোকসানা বেগম।

রুমানা সিদ্দিকীর পরিচালনায় সাজ্জাদ চৌধুরী ও মাসুদ মিথুনের সহায়তায় কাম্বেলটাউন বাংলা স্কুল চমৎকার কিছু দলীয় সঙ্গীত, কবিতা, গান ও নাচ পরিবেশন করে। ছোট্ট সোনামণি বৃন্দার কবিতা আবৃতি আবহ বাংলার ঐতিহ্য ও কৃষ্টিকে বার বার মনে করিয়ে দেয়।

লিভারপুল সাটারডে কমিউনিটি বাংলা স্কুলের ছাত্ররা তাদের নিজস্ব উদ্যোগে পরিবেশন করে স্বাধীনতা শব্দটি কী করে হল (ঐহিক তারিক), আমার দেশ (রঙ্গন ও প্রহর), কবিতা (রাইক) ও পুঁথিপাঠ (রাইম)। সমবেত কণ্ঠে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শিশু কিশোরদের সাংস্কৃতিক পর্বটি শেষ হয়। বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত নুতন প্রজন্মের অঙ্কন ও তাসফিয়া গান পরিবেশন করে।

দ্বিতীয় পর্বে ছিল সিডনির প্রতিষ্ঠিত শিল্পীদের পরিবেশনা। বাংলা কমিউনিটির পরিচিত শিল্পী আরফিনা মিতা, মাছুদ মিথুন ও লুতফা খালেদ তাদের সুরেলা কণ্ঠে সবাইকে মাতিয়ে রাখে। তারপর আবৃতিকার রুমানা সিদ্দিকী রবীন্দ্রনাথের ‘মুক্তি’ আবৃতি করে শোনান। উপস্থিত সবাই গভীর আগ্রহ সহকারে আবৃতি উপভোগ করেন। এককভাবে বৈশাখের গান পরিবেশন করেন সিমা আহমেদ, লামিয়া ,রুনু রফিক, পাপিয়া ও ফারিয়া।

সবশেষে সমবেত শিল্পীরা একসাথে ‘এসো হে বৈশাখৃ এসো এসো.. ‘ বৈশাখের গান গেয়ে অনুষ্ঠান শেষ করেন। তবলায় সাকিনা ও যন্ত্রীতে ছিলেন লোকমান হাকিম।

অনুষ্ঠানের প্রধান অতিথি ফেডেরাল এম পি লরিফারগাসন, বিশেষ অতিথি ম্যাককুয়ারি ফিল্ড আসন থেকে নির্বাচিত এমপি অনুলাক চান্টিভং, কেম্পেলটাউন জেলার নির্বাচিত এমপি গ্রেগ ওয়ারেনএবং কেম্পেলটাউন সিটি কাউন্সিলের মেয়র পলহকার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এছাড়াও লেবার পার্টির এন স্টানলি, ড. মাইকফ্রিলেন্ডার, বাংলাদেশি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা, সিডনি থেকে প্রকাশিত অনলাইন ও পেপার পত্রিকার সম্পাদক ও সাংবাদিকরা ও সুশীল সমাজসহ প্রবাসী বাংলাদেশিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।