রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > সিঙ্গাপুরে যৌথ দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন দেখলেন সেনাপ্রধান

সিঙ্গাপুরে যৌথ দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন দেখলেন সেনাপ্রধান

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
সিঙ্গাপুরে চলমান যৌথ দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলনের চূড়ান্ত দিনের কার্যক্রম বৃহস্পতিবার পর্যবেক্ষণ করেছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

গত ১ এপ্রিল থেকে চার দিনব্যাপী দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত অনুশীলন কোরেস-২০১৯ শুরু হয়। এতে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং সশস্ত্র বাহিনী বিভাগের যৌথ সমন্বয়ে সিঙ্গাপুরের রিজিওনাল হিউমেনিটিরিয়ান অ্যাসিসটেন্স অ্যান্ড ডিজাস্টার পেসপন কোঅর্ডিনেশন সেন্টারের (আরএইচসিসি) সঙ্গে ২৫টি দেশ ও ১৫টি আন্তর্জাতিক এনজিও’র অংশগ্রহণ করে।

বাংলাদেশের সেনা, নৌ, বিমানবাহিনীসহ বেসামরিক কয়েকটি প্রতিষ্ঠানের ৪১ জন সদস্য এ যৌথ দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলনে অংশগ্রহণ করে। এ ছাড়া দেশের বাইরে এবারই প্রথম বাংলাদেশ এ ধরনের দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলনে সহযোগী আয়োজকের ভূমিকা পালন করেছে।

সেনাবাহিনী প্রধান একই দিনে সিঙ্গাপুরের চিফ অব ডিফেন্স ফোর্সেস লেফটেন্যান্ট জেনারেল মেলভিন অংয়ের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও উভয় দেশের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও পারস্পরিক সহযোগিতামূলক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। সফরকালে সেনাবাহিনী প্রধান সিঙ্গাপুরের স্বনামধন্য এসটি কিনেটিকস ডিফেন্স ফ্যাক্টরিসহ বেশকিছু সামরিক ও অসামরিক স্থাপনা পরিদর্শন করবেন।

সাতদিনের সরকারি সফরে গত ৩ এপ্রিল সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। আগামী ৭ এপ্রিল সিঙ্গাপুর থেকে মালয়েশিয়ার উদ্দেশে রওনা দেবেন সেনাবাহিনী প্রধান এবং সফর শেষে ৯ এপ্রিল দেশে ফিরবেন।

সূত্র : আইএসপিআর