শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > সানন্দবাড়ি বাজারে ড্রেনেজ ব্যবস্থা নেই, এলাকাবাসীর ভোগান্তি

সানন্দবাড়ি বাজারে ড্রেনেজ ব্যবস্থা নেই, এলাকাবাসীর ভোগান্তি

শেয়ার করুন


মো: সাগর আলী
দেওয়ানগঞ্জ প্রতিনিধিঃ
জামালপুর: দেওয়ানগঞ্জ উপজেলার সানন্দবাড়ীতে অস্বাস্থ্যকর ড্রেনেজ ব্যবস্থায় দেখা দিয়েছে পরিবেশ বিপর্যয়। পানি নিষ্কাশনের জন্য নির্মিত সানন্দবাড়ী বাজারের মেইন রাস্তার কোল ঘেষে মাছ এবং কাঁচা বাজার মিলিয়ে প্রায় আধা কিলোমিটার ড্রেনের আবর্জনা ও পঁচা পানির দুর্গন্ধ বাতাসে মিশে ছড়িয়ে পড়ছে বাজারজুড়ে। ফলে চরম স্বাস্থ্যহানির ঝুঁকিতে বাজারের ক্রেতা-বিক্রেতাসহ জনসাধারণ।
সরেজমিন দেখা যায়, প্রায় ৩০ একর জায়গাজুড়ে অবস্থিত সানন্দবাড়ি বাজারের যেখানে সেখানে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা। বাজারের মাঝখান দিয়ে নির্মিত হয়েছে ড্রেন। দীর্ঘদিন ধরে ড্রেনটির পুরো অংশ বন্ধ রয়েছে। ফলে ময়লা আবর্জনাযুক্ত পানি নিষ্কাশিত হতে পারছে না।
মানুষের চলাচলের রাস্তায় উঠে এসেছে ড্রেনের পঁচা পানি। ড্রেনের দুই পাশে অবস্থিত খাবার হোটেল, মসজিদ, ক্লিনিক, চায়ের স্টল, ফলের দোকান, কাঁচাবাজার, মাছবাজার, দুধবাজার।
দোকানপাটের মধ্যে প্রবেশ করছে পঁচা পানি। সেই সাথে বেড়েছে মশার উপদ্রব। ডেঙ্গুজ্বরেও ভোগতে হচ্ছে বাজারের ব্যবসায়ী ও ক্রেতাসাধারণকে।
হাট ইজারাদার নজরুল ইসলাম টোকন বলেন, সানন্দবাড়ী হাটটি সরকারি ভাবে ১ কোটি টাকার উপরে ডাক হয়। যেহেতু সরকার এখান থেকে অনেক টাকা রাজস্ব পায়, সেহেতু বাজার উন্নয়নে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।
এ বিষয়ে সানন্দবাড়ী বাজারের ব্যবসায়ী মোঃ সুরুজ্জামান বলেন, পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় এ জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। একটু বৃষ্টি হলে আমাদের দোকানের মধ্যে পানি ঢুকে যায়। আমাদের বাজারে বৃষ্টির মৌসুমে ব্যবসা করতে হলে নানান ভোগান্তিতে পড়তে হয়। এগুলো দেখার কেউ নেই।
সানন্দবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক আলহাজ্ব আজিজুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে অত্র বাজারের নোংরা পরিবেশ থাকায় স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে ক্রেতা বিক্রেতাসহ পথচারী। কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছি।
সানন্দবাড়ী বাজার বণিক সমিতির সভাপতি গাজিউর রহমান বলেন, বাজারের ড্রেনগুলো মাটি পরে ভরাট হয়েছে, তাতে একটু বৃষ্টি হলেই বন্যার সৃষ্টি হয়। সরকারের কাছে আবেদন, দ্রæত সময়ের মধ্যে যেন পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হয়।
চরআমখাওয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সানন্দবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের এর সিনিয়র সহকারী শিক্ষক রেজাউল করিম লাভলু বলেন, বাজারের পানি নিষ্কাশনের জন্য যে সব ড্রেনেজ ব্যবস্থা আছে এইসব ড্রেসগুলো যদি দক্ষিণ ও পূর্ব পাশের জিনজিরাম নদীর সাথে এটাস্ট করে দেওয়া হয়, তাহলে এই বাজারে পানিবদ্ধ থাকবে না। ফলে জনসাধারণের চলাচলের সুফল হয়ে আনবে।
এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান জিয়াউল ইসলাম জিয়া বলেন, সানন্দবাড়ী হাটের উন্নয়নের জন্য এবং অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বেশ কিছু দিন আগে অবহিত করা হয়েছে।
তা ছাড়া বরাদ্দ না থাকায় ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন হচ্ছে না। আশা করা হচ্ছে দ্রæত ড্রেন সংস্কারের উদ্যোগ নেয়া হবে।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুন্নাহার শেফা বলেন, সানন্দবাড়ী হাটের ড্রেনেজ ব্যবস্থাসহ বিভিন্ন উন্নয়ন মূলক কাজের জন্য ইউপি চেয়ারম্যানের সাথে কথা বলেছি, শীগ্রই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।