শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সাঙ্গাকারার শতকে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

সাঙ্গাকারার শতকে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥

মাহমুদুল্লাহর বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ছাড়েন আগের টেস্টে দ্বি-শতক করা জয়াবর্ধনে। খুশিতে তাই মাহমুদুল্লাহর কাঁধে চড়লেন সোহাগ গাজী। ছবি: সুমন বাবু, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

মাহমুদুল্লাহর বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ছাড়েন আগের টেস্টে দ্বি-শতক করা জয়াবর্ধনে। খুশিতে তাই মাহমুদুল্লাহর কাঁধে চড়লেন সোহাগ গাজী। ছবি: সুমন বাবু, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

চৎবারড়ঁং ঘবীঃ
কুমার সাঙ্গাকারার অপরাজিত শতকে চট্টগ্রাম টেস্টে বড় সংগ্রহের ভিত গড়েছে শ্রীলঙ্কা। তবে সাকিব আল হাসানের ঘূর্ণিতে শেষ বিকালে কিছুটা হলেও ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ।
চৎরহঃ ঋৎরবহফষু ধহফ চউঋ

প্রথম দিনের খেলা শেষে শ্রীলঙ্কার স্কোর ৩১৪/৫।

মঙ্গলবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়া শ্রীলঙ্কা শুরুতে ছিল ভীষণ সতর্ক। বাংলাদেশ যদি স্পিন বোলিং নিয়ে বিশেষ পরিকল্পনা করে থাকে, তবে তার পাল্টা জবাব ভালোই দিচ্ছিলেন শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি।

প্রথম ৯ ওভারে মাত্র ৯ রান তোলেন দিমুথ করুনারতেœ ও কৌশল সিলভা। প্রথম ঘণ্টায় বাংলাদেশের পরিবর্তিত বোলিং অ্যাটাক ভালোই সামলেছিলেন তারা। এ সময় ১৫ ওভারে আসে ৩০ রান।

প্রথম বিরতির পরপরই ৩৯ রানের উদ্বোধনী জুটি ভাঙ্গার কৃতিত্ব অফ স্পিনার সোহাগ গাজীর। মিরপুর টেস্টে শতক করা কৌশল সিলভাকে (১১) এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি।

বাংলাদেশকে দ্বিতীয় উইকেট এনে দেন স্বাগতিকদের একমাত্র পেসার আল-আমিন হোসেন। পয়েন্টে দিমুথ করুনারতেœকে (৩১) দলে ফেরা মাহমুদুল্লাহ রিয়াদের ক্যাচে পরিণত করেন তিনি।

তৃতীয় উইকেটে ১৭৮ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়েন কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে। মাহমুদুল্লাহর বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ছাড়েন আগের টেস্টে দ্বি-শতক করা জয়াবর্ধনে (৭২)।

একবার জীবন পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি শ্রীলঙ্কার সহ-অধিনায়ক দীনেশ চান্দিমাল (২৭)। সাকিব আল হাসানের বলে ইমরুল কায়েসের সহজ ক্যাচে পরিণত হন তিনি।

এরপর শ্রীলঙ্কার অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসকে বোল্ড করে দলকে আরেকটি সাফল্য এনে দেন সাকিব।

সাঙ্গাকারা অপরাজিত আছেন ১৬০ রানে। এটি তার ৩৪তম টেস্ট শতক; বাংলাদেশের বিপক্ষে ষষ্ঠ। স্বাগতিকদের বিপক্ষে টানা সাত ইনিংসে পঞ্চাশ পেরুনো ইনিংস খেলা সাঙ্গাকারার ২৪৫ বলের ইনিংসে ছিল ১৯টি চার ও ৩টি ছক্কা।

মিরপুর টেস্টে তিন পেসার নিয়ে খেলা বাংলাদেশ চট্টগ্রামে খেলছে এক পেসার দিয়ে, যা দেশের টেস্ট ইতিহাসে প্রথম। রবিউল ইসলাম ও রুবেল হোসেনের জায়গায় দলে ফিরেছেন আব্দুর রাজ্জাক ও অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ। মার্শাল আইয়ুবের জায়গায় দলে এসেছেন ইমরুল কায়েস।

৩৭তম ওভারে উরুর পেশিতে টান লাগায় মাঠ ছাড়েন রাজ্জাক। দিনের বাকি সময় আর মাঠে নামেননি তিনি। খেলার শেষ দিকে হাঁটুতে ব্যথা পেয়ে মাঠ ছাড়েন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল।

সংক্ষিপ্ত স্কোর: শ্রীলঙ্কা: ৩১৪/৫ (করুনারতেœ ৩১, সিলভা ১১, সাঙ্গাকারা ১৬০*, জয়াবর্ধনে ৭২, চান্দিমাল ২৭, ম্যাথিউস ৫, ভিথানাগে ০*; সাকিব ২/৭০, আল-আমিন ১/৫৬, মাহমুদুল্লাহ ১/৭০, সোহাগ ১/৯৮)
ক্রিকেটের আরো খবর