শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > সাঈদীর রায় ঘিরে জামায়াতের যত চিন্তা

সাঈদীর রায় ঘিরে জামায়াতের যত চিন্তা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলার রায়কে ঘিরে নানা চিন্তা ও হিসাব-নিকাশ কষছে জামায়াত। দলের তৃণমূল থেকে শীর্ষ পর্যন্ত সর্বত্র এখন জল্পনাকল্পনা এই রায়কে ঘিরেই। উপজেলা নির্বাচনের সাফল্যের রেশ না কাটতেই এই মামলার চূড়ান্ত অগ্রগতি দলের সর্বস্তরের নেতাকর্মীদের ব্যতিব্যস্ত করে তুলেছে। পরিস্থিতি উত্তরণে করণীয় নিয়ে দফায় দফায় বৈঠক করছেন নীতিনির্ধারকরা। ইতিমধ্যে মাওলানা মতিউর রহমান নিজামী ও দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তির দাবিতে সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে জামায়াত। (মানবজমিন)
প্রায় তিন মাস নীরব থাকার পর ২১শে এপ্রিল এই কর্মসূচির মাধ্যমে আবার সরব হয়ে ওঠে দলটি। তবে আপিলের রায়ে সাঈদীকে দোষী সাব্যস্ত করা হলে কি করা হবে, কিংবা কি করতে হবে এসব নিয়ে বেশ ভাবনায় আছেন দলটির শীর্ষ নেতারা। ঢাকা মহানগর জামায়াতের নির্ভরযোগ্য সূত্র জানায়, আপিল বিভাগের শুনানির সাক্ষ্য-প্রমাণে সাঈদীকে একদিনের সাজা দেয়ার সুযোগ নেই- এমনটি দাবি করে জামায়াত। বিশেষ করে ইবরাহিম কুট্টি হত্যা মামলায় সাঈদীর নাম না থাকায় এই দাবি জোরালোভাবে বিশ্বাস করে জামায়াত-শিবিরের সকল পর্যায়ের নেতা-কর্মী-সমর্থকরা।
তারপরও এই মামলায় সাঈদীকে কোন ধরনের সাজা দেয়া হলে তার পরবর্তী প্রতিক্রিয়া সম্পর্কে দুশ্চিন্তায় আছেন দায়িত্বশীলরা। এ প্রসঙ্গে জামায়াতের তরুণ সদস্য আতাউর রহমান সরকার বলেন, মাওলানা সাঈদী কেবল জামায়াতের একজন নেতা নন, তিনি বিশ্ববরেণ্য আলেম ও ইসলাম প্রচারক। বর্তমান সরকার ও আওয়ামী লীগে তার বহু ভক্ত অনুরাগী আছেন।
সাঈদীর প্রতি কোন অন্যায়-অবিচার তারাও মেনে নিতে পারবেন না বলে আমরা মনে করি। দেশের মানুষ সেটাকে কিভাবে নেয় তা সময় বলতে পারে বলে মন্তব্য করেন জামায়াতের এই তরুণ সদস্য। সংশ্লিষ্টরা জানান, মাওলানা সাঈদীর মামলার আপিলের রায় যে কোন দিন ঘোষণা করবে আপিল বিভাগ। আর এই রায়কে কেন্দ্র করে যত চিন্তা জামায়াতের। তাই এ ইস্যুতে দলের নেতা-কর্মীদের চেয়ে সাধারণ মানুষকে সোচ্চার করতে চায় দলটি। কারণ জামায়াত নেতাদের মতে, দেলাওয়ার হোসাইন সাঈদী শুধু এই দলটির নেতাই নন, একই সঙ্গে তিনি খ্যাতিসম্পন্ন মুফাসসিরে কুরআন।
দীর্ঘ সময় তিনি দেশে-বিদেশে ওয়াজ-মাহফিলে বক্তব্য রেখে খ্যাতি ও জনপ্রিয়তা অর্জন করছেন। ফলে জামায়াতের নেতা পরিচয়ের চেয়ে ধর্মপ্রচারক হিসেবে গ্রামে-গঞ্জে তার পরিচিতি বেশি। অঘোষিতভাবেই সাঈদী দলের দূত হিসেবে পরিচিত। এমতাবস্থায় দেলাওয়ার হোসাইন সাঈদীর রায় নিয়ে প্রতিবাদ ও প্রতিক্রিয়া জানাতে সাধারণ মানুষের অংশগ্রহণ নিশ্চিত করতে বিশেষ পরিকল্পনা অনুযায়ী কাজ করছে জামায়াত। দলের নেতাকর্মীদের পাশাপাশি জামায়াত সমর্থিত পেশাজীবী সংগঠন, সামাজিক সংগঠনসহ বিভিন্ন সংগঠন জনমত গঠনে কাজ করছে। ‘দেল্লা রাজাকার’-এর যাবতীয় অপকর্মের দায়ভার মাওলানা সাঈদীর ওপর চাপিয়ে তাকে প্রাণদ- দেয়া হয়েছে বলে দাবি করছেন তারা। তাই সাধারণ মানুষকে এর প্রতিবাদে সোচ্চার করতে চায় জামায়াত। এর আগেও সাঈদীর রায়ের প্রতিক্রিয়া জানাতে সাধারণ মানুষ অংশ নিয়েছিল। তবে এবার তার চেয়ে বেশি মানুষের অংশগ্রহণ নিশ্চিত করতেই মাঠে আছে জামায়াত। এদিকে আন্দোলনের পদ্ধতি স

ম্পর্কে জামায়াত নেতারা বলেন, জনগণ জাতীয় নেতাদের হত্যার ষড়যন্ত্র কোনভাবেই মেনে নেবে না। ষড়যন্ত্র মোকাবিলায় সরকারের বিরুদ্ধে তীব্র গণপ্রতিরোধ গড়ে তোলা হবে। সারাদেশের মানুষ সোচ্চার প্রতিবাদ জানাবে। শুধু জামায়াতের নেতাকর্মী নয় সাধারণ মানুষ প্রতিবাদে অংশ নেবে বলে জানান জামায়াত নেতাকর্মীরা। এদিকে জামায়াত সমর্থিত সম্মিলিত পেশাজীবী ফোরামের মহাসচিব প্রকৌশলী শেখ আল আমিন সংবাদ মাধ্যমকে জানান, রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের মতলবে নিরাপরাধ মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে ‘দেল্লা রাজাকার’ বানিয়ে ফাঁসি কার্যকর করার ঘৃণ্য চক্রান্ত চলছে। এ দেশের পেশাজীবীদের পক্ষ থেকে এই চক্রান্তের প্রতিবাদ জানানো হবে।
দেশের মানুষ বিশ্ববিখ্যাত মুফাসসিরে কুরআন আল্লামা সাঈদীকে অবিলম্বে মুক্ত দেখতে চায়। এর জন্য সবাই প্রতিবাদ সংগ্রাম করতে মাঠে নামবে। ওদিকে সাঈদী ইস্যুতে ছাত্রশিবিরের কেন্দ্রীয় নেতারাও সারাদেশে কর্মী সম্মেলন, আলোচনা সভা, প্রতিনিধি সম্মেলন করে এর বিরুদ্ধে ব্যাপক জনমত গঠনে সক্রিয়। এর অংশ হিসেবে ইতিমধ্যে বিভিন্ন জেলা সফর করেছেন তারা।
এদিকে বুধবার এক বিবৃতিতে মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর পুত্র শামীম বিন সাঈদী বলেন, আমি দেশের আইন ও আদালতের প্রতি শ্রদ্ধাশীল। সরকার আমার পিতাকে মিথ্যা মামলায় বিচারের নামে যে প্রহসনের আয়োজন করেছে দেশের জনগণ তার বিরুদ্ধে সোচ্চার। আমরা আশা করি সুপ্রিম কোর্টে আমার পিতা নির্দোষ প্রমাণিত হবেন এবং তিনি মুক্তি পেয়ে কুরআনের ময়দানে ফিরে আসবেন।
বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম