শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সহিংসতায় বিজিবি সদস্যসহ নিহত ৯

সহিংসতায় বিজিবি সদস্যসহ নিহত ৯

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ সোমবার সন্ধ্যায় নির্বাচনের তফসিল ঘোষণার সহিংসতায় এ পর্যন্ত নয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে কুমিল্লায় বিজিবি সদস্য, ছাত্রদল কর্মী ও এক রিকশাচালক, সাতক্ষীরায় যুবলীগ ও ওলামা লীগ নেতা, বগুড়ায় যুবদল নেতা, সিরাজগঞ্জে পথচারী, বরিশালে কাঁচামাল ব্যবসায়ী এবং ঢাকায় একজন নিহত হয়েছেন। এছাড়া সারা দেশে পুলিশ-পিকেটার সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া, ককটেল বিস্ফোরণ, গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের মধ্য দিয়ে অবরোধ চলছে।

কুমিল্লা, ছাত্রদল কর্মী লোয়ার হোসেনের জানাজাকে কেন্দ্র করে মঙ্গলবার বিকেলে সংঘর্ষে রিপন নামে এক বিজিবি সদস্য মারা গেছেন। কোটবাড়িস্থ বিজিবি ১০ নম্বর ব্যাটালিয়নের উপঅধিনায়ক আবুল হাসেম এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার সকালে কুমিল্লার লাকসামে পুলিশের অবরোধকারীদের মিছিল ছত্রভঙ্গ করতে চালানো পুলিশের গুলিতে বাবুল মিয়া (৪০) নামে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ২০ জন। নিহত বাবুল মিয়ার লাশ লাকসাম থানায় নেয়া হয়েছে। তার গ্রামের বাড়ি নোয়াখালী জেলায় বলে জানা যায়।

সোমবার রাতে কুমিল্লা নগরীতে তফসিল ঘোষণার প্রতিবাদে ১৮ দলের কর্মীরা মিছিল বের করে। এ সময় পুলিশের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে গুলিতে দেলোয়ার হোসেন নামের এক ছাত্রদল কর্মী নিহত হয়েছেন। গুলিতে আরো অন্তত ২০ জন নেতাকর্মী আহত হয়েছে বলে জানিয়েছেন জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন কায়সার। এদের মধ্যে আশঙ্কাজনক।

সাতক্ষীরা, দুপুর ১২টার দিকে কলারোয়া উপজেলার দেয়াড়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান বাবুকে পিটিয়ে হত্যার সাড়ে পাঁচ ঘণ্টা পর একই ইউনিয়নের ওলামা লীগের সাধারণ সম্পাদক রবিউল ইসলামকে কুপিয়ে হত্যা করেছে অবরোধ সমর্থকরা।

এলাকাবাসীর বরাত দিয়ে তিনি আরো জানান, মাহমুদুল হাসান বাবুকে হত্যার খবরে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগের বিক্ষুব্ধ নেতাকর্মীরা দেয়াড়া বাজারে জামায়াত-বিএনপির মালিকানাধিন ১০/১২ টি দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর করে। এ ঘটনার জের ধরে রবিউল ইসলামকে কুপিয়ে হত্যা করেছে জামায়াত-শিবির কর্মীরা। এর আগে সাতক্ষীরার কলারোয়ায় অবরোধকারীদের হামলায় ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক নিহত হন। নিহত মাহাবুবুর রহমান বাবু (৩৫) দেয়াড়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, মঙ্গলবার বেলা ১১টার দিকে অবরোধের সমর্থনে মিছিল করছিল জামায়াত-শিবির। এ সময় বাড়ি থেকে কলারোয়া সদরে যাওয়ার পথে বাবুকে পিটিয়ে মারে অবরোধকারীরা। সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার জয়দেব চৌধুরী ঘটনার সত্যতা স্বীকার করেছেন। এ ঘটনায় কলারোয়ায় থমথমে অবস্থা বিরাজ করছে। অবস্থায় চারজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

বগুড়া, বগুড়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষে যুবদল নেতা ইউছুফ নিহত হয়েছেন। এসময় গুলিবিদ্ধসহ আরো কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। এ ঘটনার প্রতিবাদে বুধবার বগুড়ায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে ১৮-দলীয় জোট।

মঙ্গলবার বিকেলে বগুড়া শহরের বনানী মোড়ে সমাবেশ করা নিয়ে এই সংঘর্ষের ঘটনা ঘটে। নিহত ইউছুব (২৬) বগুড়া শহরের ২১ ওয়ার্ড যুবদলের সাংগঠনিক সম্পাদক এবং শহরের ঢাকন্তা এলাকার মুকুল হোসেনের ছেলে।

স্থানীয়রা জানান, মঙ্গলবার বিকেলে বনানী মোড়ে যুবদল নেতাকর্মীরা সমাবেশ করার প্রস্তুতি নেয়। এসময় পুলিশ সমাবেশ করতে নিষেধ করলে নেতাকর্মীরা মিছিল বের করে। মিছিল থেকে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটানো হলে পুলিশ মিছিলে ধাওয়া করে। এসময় পুলিশের সঙ্গে যুবদল নেতাকর্মীদের সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষ চলাকালে যুবদলকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ও ককটেল নিক্ষেপ শুরু করে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করতে থাকে। এক পর্যায় পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে সেখানে র্যাব ও বিজিবি সদস্যরা পৌঁছে। বিকেল সাড়ে ৪টার দিকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যুবদল নেতাকর্মীদের লক্ষ্য করে গুলি করলে ইউছুফ ঘটনাস্থলেই মারা যায় এবং আরো বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়।

সিরাজগঞ্জ, সিরাজগঞ্জে অবরোধের প্রথম দিন মঙ্গলবার সকালে শহরের জগাইমোড় এলাকায় পুলিশের সঙ্গে বিএনপি-জামায়াত-শিবিরকর্মীদের সংঘর্ষে এক পথচারী নিহত হযেছেন। এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ২০ জন। নিহত সাকমান হোসেন (২৭) সদর উপজেলার মাছুয়াকান্দি গ্রামের সমেদ আলীর ছেলে ও তিনি পেশায় একজন রাজমিস্ত্রী।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সাড়ে আটটার দিকে অবরোধকারীরা জগাইমোড় এলাকায় অবস্থান নিয়ে বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে অবরোধকারীরা পুলিশের ওপর চাড়ও হলে সংঘর্ষ বাধে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েক রাউন্ড টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। সংঘর্ষের সময় একটি টিয়ারসেল সাকমান হোসেনের লাগলে তিনি পার্শ্ববর্তী পুকুরে পড়ে যায়। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বরিশাল, বরিশালের গৌরনদীতে পিকেটারদের হামলায় রফিকুল ইসলাম (২৬) নামের এক কাঁচামাল ব্যবসায়ী নিহত হয়েছেন। তিনি পিকআপে করে বরিশাল নগরীতে আসার সময় পিকেটারদের ছোড়া ইটের আঘাতে গুরুতর জখম হন। তাকে শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসার পর তার মৃত্যু হয়। পুলিশ এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে। নিহতের বাড়ি মেহেরপুর জেলায়।

ঢাকা,এদিকে, সোমবার রাত আটটার দিকে মধ্যবাড্ডার প্রগতি সরণিতে কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটায়। এতে সবার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে যানবাহনসহ সবাই দ্রুত ওই এলাকা ছাড়তে থাকে। এ সময় ঢাকা সিএনজি নামের একটি ফিলিং স্টেশনের সামনে একটি বাস পেছন থেকে একটি রিকশাকে ধাক্কা দেয়। ফলে ঘটনাস্থলেই রিকশা চালকের মৃত্যু হয়।