শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > ‘সরকার এবং বিচার বিভাগ মুখোমুখি অবস্থানে নয়’

‘সরকার এবং বিচার বিভাগ মুখোমুখি অবস্থানে নয়’

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আমরা যেহেতু এই রায়ে সংক্ষুব্ধ তাই আমরা নিশ্চয়ই চিন্তাভাবনা করছি যে রায়ের রিভিউ করা হবে কিনা? আমরা এখনো কোন সিদ্ধান্তে উপনীত হই নাই। কারণ রায়ের খুঁটিনাটি বিষয়গুলো এখনো নিবিড়ভাবে পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ৯৬ অনুচ্ছেদ পুনর্বহাল হওয়ায় কোথায় বিচার বিভাগের স্বাধীনতা খর্ব হল সেটা আমি বুঝতে পারি না। আমি বলতে চাই যে মূল সংবিধানের কোন বিধানের জুডিশিয়াল রিভিউ হয় কিনা এ বিষয়ে যথেষ্ট বিতর্ক আছে। আমাদের কাছে সুপ্রিম কোর্টে বিচারকগণকে স্বেচ্ছাচারিতার মাধ্যমে অপসারণ করাটা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের ব্যর্থতা বলে প্রতিয়মান হয়েছে। আমরা মনে করি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পদ্ধতি অত্যন্ত অস্বচ্ছ এবং নাজুক। তাই এর পরিবর্তনের মাধ্যমে সুপ্রিম কোর্টের বিচারকদের স্বাধীনতা এবং তাদের চাকুরীর নিশ্চয়তা রক্ষা করা হয়েছিল বেলেই আমাদের বিশ্বাস।

আইনমন্ত্রী বলেন, ‘আমি পরিষ্কারভাবে বলতে চাই যে, ষোড়শ সংশোধনী দ্বারা সংসদ বিচার বিভাগের সাথে কোনো পাওয়ার কনটেস্ট এ অবতীর্ণ হয় নাই। বরঞ্চ বিচার বিভাগের স্বাধীনতাকে সুদৃঢ় করার প্রচেষ্টাই করেছে।

মন্ত্রী লিখিত বক্তব্যে আরও বলেন, স্বাধীনতার ৪৭ বছর পর এই বাস্তব সত্যকে পুনরাবৃত্তি করতে হচ্ছে সেটাই আমার জন্য অনেক কষ্টের এবং লজ্জার। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আমাদের নিরক্ষীয় প্রধান বিচারপতির রায়ে যে সব আপত্তিকর এবং অপ্রাসঙ্গিক বক্তব্য আছে সেগুলো এক্সপাঞ্জ করার উদ্দ্যগ আমরা নিব।

তিনি বলেন, প্রধান বিচারপতি ফ্যাক্ট ইন ইস্যুর বাইরে গিয়ে সংবিধানের ১১৬ অনুচ্ছেদের সংবিধান পরিপন্থী বলে যে পর্যবেক্ষণ দিয়েছেন তাতে আমরা বিস্মিত হয়েছি। আমরা ধন্যবাদ জানাই সেই চার বিচারপতিকে যারা তার ঐ পর্যবেক্ষণ দ্বিমত পোষণ করেছেন। ১১৬ অনুচ্ছেদের সংবিধান পরিপন্থী অ্যাখ্যায়িত করায় প্রধান বিচারপতির যে রায় তা যুক্তি তাড়িত নয় বরং আবেগ ও বিদ্বেষ তাড়িত।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিচার বিভাগের দায়বদ্ধতা সব সময় জনগণের কাছে থাকবে। এটা কোন রায় ও নিতে পারবে না।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সরকার এবং বিচার বিভাগ মুখোমুখি অবস্থানে নয়। ’

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘যে দলের প্রধান বিদেশে যান আদালতের অনুমতি নেন না। তাদের দলের নেতাদের মুখে আইনের কথা মানায় না।’