শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সমকামী অধিকার আদায়ে সোচ্চার সেলিনা

সমকামী অধিকার আদায়ে সোচ্চার সেলিনা

শেয়ার করুন

বিনোদন ডেস্ক ॥ বলিউড অভিনেত্রী ও সমকামী অধিকার কর্মী সেলিনা জেটলি সমকামী অধিকার বাতিল করে দেওয়া আদালতের রায় বহাল থাকায় ক্ষুব্ধ।

বর্তমানে স্বামী-সন্তানসহ সিঙ্গাপুরে অবস্থানরত এ নায়িকা বলেন, একজন মানুষ তার নিজের পছন্দ অনুযায়ী সঙ্গী বাঁছাই করবে, এটাই স্বাভাবিক। এখানে কেন বিধি-নিষেধ আরোপ করা হবে?

গত ১১ ডিসেম্বর সমকামিতাকে একটি অপরাধ বলে রায় দেয় আদালত। রায়টি রিভিউ করায় সমকামী অধিকার নিয়ে কাজ করা বেশকিছু এনজিও আবেদন করে। গত মঙ্গলবার রিভিউ আবেদনটি খারিজ করে দেয় ভারতের সুপ্রিম কোর্ট। এতেই ক্ষুব্ধ হন সেলিনা।

তিনি বিষ্ময় প্রকাশ করে বলেন, আদালত রিভিউ আবেদনটির কোন যৌক্তিক ভিত্তি খুঁজে পাননি। যেখানে লাখ লাখ মানুষ এটার দাবিতে আন্দোলন করছে সেখানে আসলে কি এর কোন যৌক্তিক ভিত্তি নেই?

বাল্যবিবাহ ও বিবাহ পরবর্তী ধর্ষন’কে অপরাধ উল্লেখ করে সেলিনা বলেন, সমকামিতা কোন অপরাধ নয়। একজন পুরুষ একজন নারীকেই সঙ্গী হিসেবে নেবে- এই নিয়ম কে ঠিক করে দিয়েছে? সরকারের অন্যান্য প্রতিষ্ঠানগুলো এ বিষয়টি গুরুত্ব নিয়ে বিবেচনা করবে বলেই আশা করি।

তিনি বলেন, আমি আশা করি সংসদ এবং রাজনৈতিক দলগুলো ভারতের সকল নাগরিকের জীবন ও ব্যক্তি স্বাধীনতার সাংবিধানিক নিশ্চয়তা দিবে। সেখানে মঙ্গলবারের রায়টিও গুরুত্ব পাবে। রায়টিকে আমি মোটেই মহৎ বলতে পারি না।