শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সকল ভোটারকে স্মার্ট কার্ড দেয়া হবে

সকল ভোটারকে স্মার্ট কার্ড দেয়া হবে

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ সকল ভোটারকে বিনামূল্যে স্মার্ট কার্ড দেয়া হবে। এই কার্ডের মেয়াদ হবে দশ বছর। মেয়াদ পূরণ হলে প্রতি ১০ বছর পর পর ১০০ টাকা ফি দিয়ে স্মার্ট কার্ডটি নবায়ন করতে হবে। এ বিধান রেখে বৃহস্পতিবার জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিধিমালা-২০১৪ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদের সভাপতিত্বে কমিশন বৈঠকে এ বিধিমালার অনুমোদন দেয়া হয়। প্রথমবার বিনামূল্যে দেয়া হলেও পরে কার্ডটি হারিয়ে গেলে ২শ’ টাকা থেকে ১ হাজার টাকা পর্যন্ত ফি দিতে হবে ভোটারদের। এ বিষয়ে নির্বাচন কমিশনার মোহাম্মদ আব্দুল মোবারক বলেন, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিধিমালা-২০১৪ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে কমিশন। তবে এখনই ভোটাররা এটি হাতে পাচ্ছেন না। এ বছরের শেষ নাগাদ এর কাজ শুরু হবে বলে জানান কমিশনার। অনুমোদিত এই প্রস্তাবনাটি এসআরও জারির জন্য চলতি সপ্তাহে আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।
এরপর প্রজ্ঞাপন জারি করে স্মার্ট কার্ডের কার্যক্রম শুরু হবে। প্রাথমিকভাবে একটি কার্ডের জন্য ইসি’র সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় ২০০ টাকা। এ জন্য বাংলাদেশ সরকার ২০১১ সালের ২১শে জুলাই বিশ্বব্যাংকের সঙ্গে ১ হাজার ৩৭৯ কোটি টাকার একটি ঋণ চুক্তি স্বাক্ষর করেছে। এতে এই কার্ডের মেয়াদ ১০ বছর করা হয়েছে। ভোটার নন অথবা ১৮ বছরের নিচের নাগরিকদের এ স্মার্ট কার্ড পেতে হলে তাদের আলাদা আবেদন করতে হবে এবং নির্দিষ্ট ফি দিতে হবে। এর আগে নবায়ন ফি দ্বিগুণ ধার্য করে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিধিমালা-২০১৪ খসড়া তৈরি করে ইসি। গত ৭ই মে এতে আপত্তি জানিয়ে আইন মন্ত্রণালয় বিধিমালাটি ইসিতে ফেরত পাঠায়।
ওই বিধিমালায় ছিল, স্মার্ট কার্ড পাওয়ার পর প্রথমবার হারিয়ে গেলে বা নষ্ট হলে ৫শ’ টাকা, দ্বিতীয়বার ১ হাজার টাকা এবং পরে যে কোন বারের জন্য ২ হাজার টাকা জমা দিয়ে নতুন এনআইডি কার্ড তুলতে হবে। তবে জরুরিভিত্তিতে পরিচয়পত্র পেতে হলে ৪ হাজার টাকা জমা দেয়ার বিধান রাখা হয়েছে। আর নবায়ন ফি করা হয়েছে ২৫০ টাকা। ফি বেশি ধার্য করায় আপত্তি জানিয়েছিল আইন মন্ত্রণালয়। তারা এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মতির প্রস্তাব করেছিল। পরে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি সাপেক্ষে সর্বশেষ চূড়ান্ত হওয়া বিধিমালায় ইসি‘র নির্ধারিত ফি কমিয়ে জাতীয় পরিচয়পত্র নবায়ণের ক্ষেত্রে সাধারণ ১০০ টাকা, জরুরি ১৫০ টাকা, হারানো বা কোন কারণে নষ্ট হয়ে গেলে প্রথম বারের জন্য ২০০ টাকা, জরুরি ৩০০ টাকা, দ্বিতীয়বার ৩০০ টাকা, জরুরি ৫০০ টাকা এবং পরবর্তীতে যেকোন বারের জন্য সাধারণ ৫০০ টাকা এবং জরুরি ১০০০ টাকা। এক্ষেত্রে জরুরি আবেদন করলে ৭ কার্যদিবসে এবং সাধারণ আবেদনের জন্য ৩০ কার্যদিবসের মধ্যে জাতীয় পরিচয়পত্র প্রদান করা হবে। বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম