শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > লাইফস্টাইল > সংবেদনশীল মানুষের মানিয়ে চলার ১০ উপায়

সংবেদনশীল মানুষের মানিয়ে চলার ১০ উপায়

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥

ঢাকা: আপনি কি অত্যন্ত সংবেদনশীল মানুষ? অন্যদের নানা আচরণে আপনি সহজেই বিভ্রান্ত হয়ে পড়েন কিংবা আঘাত পান? উত্তর যদি হ্যাঁ হয় তাহলে আপনি একজন সংবেদনশীল মানুষ। আর এ সংবেদনশীলতা নিয়েই আপনার মানিয়ে চলতে হবে এবং এগিয়ে যেতে হবে।

এ লেখায় থাকছে তেমন কয়েকটি উপায়।

১. দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন যারা আপনার ওপর প্রভাব বিস্তার করে তাদের ওপর দৃষ্টিভঙ্গিতে কিছুটা পরিবর্তন আনার চেষ্টা করুন। কেউ আপনার আঘাত লাগার মতো কিছু বললেও তা ভিন্ন দৃষ্টিতে দেখার চেষ্টা করুন। যাদের এমন করা স্বভাব তাদের এমন আচরণ উপেক্ষা করুন।

২. সীমানা নির্ধারণ আপনার নিজস্ব সীমানা নির্ধারণ করে নিন। কোন পর্যন্ত আপনি এগোবেন এবং কোথায় গিয়ে থামবেন তা জেনে রাখুন। এর বাইরে গেলে তাতে যে বিরুপ পরিস্থিতি হবে, তা সামলানোর প্রস্তুতি নিন।

৩. আলোচনা মনে মনে বিরক্তি তৈরি এড়িয়ে যান। কোনো বিষয় যদি আপনার অপছন্দ হয় তাহলে তা স্বাভাবিকভাবেই তা আলোচনা করুন। এতে অন্যরা আপনার মনোভাবের সঙ্গে পরিচিত হবে এবং আপনিও নিজের অবস্থান বুঝতে পারবেন।

৪. ব্যক্তিত্ব বিকাশ নিজের ব্যক্তিত্ব বিকশিত করুন। অন্যরা আপনাকে জ্বালাতন করতে পারে, এমন কোনো পরিস্থিতি সৃষ্টি করবেন না। আপনার মনে রাখতে হবে সঠিকভাবে পরিস্থিতি সামলাতে পারলে বহু অনাকাঙ্খিত ঘটনাই এড়ানো সম্ভব।

৫. মানসিক চাপ কমান মানসিক চাপ কমানোর চেষ্টা করুন। কোনো রোগ বা পারিপার্শ্বিক কারণে যদি আপনার মাঝে মানসিক চাপ তৈরি হয় তাহলে তা আপনার মনের সংবেদনশীলতা বাড়িয়ে দিতে পারে।

৬. সিদ্ধান্ত গ্রহণ এড়ান সংবেদনশীল মানুষের সিদ্ধান্ত গ্রহণের কাজটি কঠিন হয়। এর কারণ অন্যকে আঘাত না করার চেষ্টা। এক্ষেত্রে সম্ভব হলে সিদ্ধান্ত গ্রহণের মতো কাজ এড়িয়ে চলা যেতে পারে।

৭. বোঝাপড়া সংবেদনশীল মানুষ অন্যদের ভালোভাবে বুঝতে সক্ষম। মূলত অন্যের শারীরিক ভাষা পর্যবেক্ষণের অভ্যাসের জন্যই এটি হয়ে থাকে। এ গুণটি হেলাফেলা না করে বরং নানা কাজে ব্যবহার করা যেতে পারে।

৮. এড়িয়ে চলুন অনেক সংবেদনশীল মানুষই অন্তর্মুখী। তারা বাড়তি হৈচৈ, বড় গ্রুপ ইত্যাদি অতিরিক্ত বিষয় পছন্দ করে না। আপনার যদি সমস্যা হয় তাহলে এসব বিষয় এড়িয়ে চলতে পারেন।

৯. নিজে নিজে কাজ নিজে নিজে কাজ করা সংবেদনশীল মানুষদের বৈশিষ্ট্য। এটি সৃজনশীল কাজ করার একটি সুযোগও বটে। এ সুযোগ কাজে লাগাতে নিজের জন্য পর্যাপ্ত সময় ব্যয় করা যেতে পারে।

১০. মনোযোগী শ্রোতা সংবেদনশীল মানুষের একটি গুণ হলো তারা অন্যের কথা মনোযোগ দিয়ে শুনতে চায়। আর এ গুণটির কারণে তারা প্রায়ই অন্যদের প্রিয় হয়ে ওঠে। সংবেদনশীল মানুষদের এ গুণ কাজে লাগিয়ে নানা ক্ষেত্রে এগিয়ে যাওয়া সহজ।