শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ষোড়শ সংশোধনী মানা হলে বিচার বিভাগের স্বাধীনতা থাকবে না

ষোড়শ সংশোধনী মানা হলে বিচার বিভাগের স্বাধীনতা থাকবে না

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ ষোড়শ সংশোধনী মানা হলে বিচার বিভাগের স্বাধীনতা থাকবে না বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন।

রবিবার সন্ধায় ব্রাহ্মণবাড়িয়ার লোকনাথ পৌর মিলনায়তনে গণফোরাম আয়োজিত এক সমাবেশে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এই স্বাধীন দেশ কোনো ব্যক্তি, দল বা পরিবারের নয়, দেশের ষোল কোটি জনগণের। কোনো প্রকার আলাপ-আলোচনা না করেই ষোড়শ সংশোধনী করা হয়েছে। এ সংশোধনী মানা হলে বিচার বিভাগের স্বাধীনতা থাকবে না। আগে বিচারক নিয়োগের আইন ও বিচারকদের অপসারণের সুষ্ঠু তদন্তের আইন করতে হবে।

ড. কামাল হোসেন বলেন, প্রধানমন্ত্রী হওয়ার জন্য সংবিধান ভাঙ্গতে হবে, এ শিক্ষা আমার নেতা বঙ্গবন্ধু দেননি। তিনি আমাদের জনগণের অধিকার প্রতিষ্ঠার জন্য নীতি-আদর্শ দিয়ে গেছেন। বঙ্গবন্ধু কখনো ভয় পায়নি, আমিও ভয় পায়না।

তিনি আরও বলেন, ৫ জানুয়ারির নির্বাচনকে কোর্ট মেনে নিলেও জনগণ এ নির্বাচনের প্রতিনিধিদের মানতে বাধ্য নয়। এ নির্বাচনে আমি ভোট দেইনি। তাছাড়া, দেশের ৯০ ভাগ মানুষ বলছে এ নির্বাচন হয়নি।

সভায় বিশেষ অতিথি হিসেবে নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, আওয়ামীলীগ-বিএনপি ক্ষমতায় যাওয়ার প্রতিযোগিতায় লিপ্ত। তাদের হাতে দেশ, জনগণ, অর্থনীতি ও দেশের সার্বেেভৗমত্ব নিরাপদ নয়।

জেলা গণফোরাম সভাপতি এড. তারিক উর রউফের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন গণফোরামের কার্যকরী পরিষদ সভাপতি এড.সুব্রত চৌধুরী, ভাইস চেয়ারম্যান এড.জগলুল হায়দার আফ্রিদ, আন্তর্জাতিক সম্পাদক আবদুল হাসিব চৌধুরী প্রমুখ।