শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > শুল্কবিহীন চাল আমদানি, চাষিরা বঞ্চিত

শুল্কবিহীন চাল আমদানি, চাষিরা বঞ্চিত

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ জাতীয় রাজস্ব বোর্ডের প্রজ্ঞাপনের মাধ্যমে ভারত থেকে বিনা শুল্কে চাল আমদানি হচ্ছে। ফলে ভরা মৌসুমেও ধান-চালের দাম পাচ্ছে না দেশের কৃষকেরা।

বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার সৈয়দ আতিকুর রহমান বলেন, ‘জাতীয় রাজস্ব বোর্ডের ফার্স্ট শিডিউল বাংলাদেশ কাস্টমস ট্যারিফ ২০১৪-১৫ অর্থ আইন-২০০৪ এর ধারা ৪ এর নির্দেশে আমরা আমদানিকৃত চাল থেকে কোনো শুল্ক আদায় করি না। শুল্ক আরোপ বা প্রত্যাহারের বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ড দেখে থাকে।’

সৈয়দ আতিকুর রহমান আরও জানান, বেনাপোল কাস্টম হাউজে প্রতি মেট্রিকটন চালের আমদানি মূল্য ৩৬০ থেকে ৩৭০ মার্কিন ডলার। ২০১৪-১৫ অর্থবছরের ৩০ নভেম্বর পর্যন্ত বেনাপোল বন্দর দিয়ে ৯৭ হাজার ২৭১ মেট্রিকটন চাল ভারত থেকে আমদানি হয়েছে বলে জানান তিনি।

বেনাপোলের আল্লাহর দান রাইস মিলের মালিক মোশারেফ হোসেন বলেন, ‘আমন চাল সংগ্রহে সরকার কেজিপ্রতি ৩২ টাকা দাম নির্ধারণ করেছে। আমাদের এক কেজি চাল উৎপাদন করতে খরচ পড়ছে ৩০ থেকে ৩১ টাকা। সেখানে ভারতীয় চাল আমাদানি হচ্ছে ২৪ থেকে ২৮ টাকায়।’

বিনা শুল্কে চাল আসা অব্যাহত থাকলে অধিক মুনাফার আশায় অসাধু ব্যবসায়ীরা ভারতীয় চাল সরকারি গুদামে ঢুকিয়ে দিতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

এ জন্য তিনি অবিলম্বে চাল আমদানিতে শুল্ক বসানোর জোর দাবি জানান।