শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > রাজনীতি > শুধু বাঁচার জন্য লড়াইয়ের চেষ্টায় জামায়াত

শুধু বাঁচার জন্য লড়াইয়ের চেষ্টায় জামায়াত

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
আগামী একাদশ নির্বাচনের আগেই শুধু বাঁচার জন্য রাজপথে লড়াইয়ের চেষ্টা করবে জামায়াত-শিবির। সদ্য বিদায় নেয়া ঈদুল ফিতরের পর মাঠে অবস্থান নেয়ার জন্য দলটির নেতাকর্মীরা সংঘবদ্ধ হবে। এমনটি জানিয়েছেন দলটির একাধিক দায়িত্বশীল নেতা। তারা বলেন, শীর্ষ নেতাদের হারিয়ে দলটির নেতাকর্মীরা এখন দিশেহারা। একইসঙ্গে দলের নিবন্ধন ঝুলে থাকার কারণে সংগঠনের কোনো গতি দিতে পারছে না দলটির বর্তমান কমিটি। সে কারণে অনেকের মধ্যে আশার আলো জাগলেও হতাশার ছায়ায় নিমজ্জিত কেউ কেউ।
ঢাকা মহানগর জামায়াতের দায়িত্বশীল এক নেতা বলেন, মাঠে এখন কোনো কর্মীকে প্রকাশ্যে পাওয়া যাচ্ছে না। সবাই নিজেদের সংগঠন থেকে দূরে রাখার চেষ্টা করছেন। কেউ কেউ নিজের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত হয়ে বিভিন্ন কাজ-কর্মে মনোনিবেশ করছেন। অনেকে রাজনীতি ছেড়ে পরিবারকে সময় দিচ্ছেন।
নাম প্রকাশ না করার শর্তে এই নেতা বলেন, নানা কাজে জড়িত হওয়া নেতাকর্মীদের সংগঠনের প্রতি সক্রিয় করতে নানা পদক্ষেপ নিচ্ছে জামায়াত। সক্রিয়ের পর তাদের সংঘবদ্ধ করা হবে। তারপর আগামী দিনে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে দলীয় কর্মসূচি বাস্তবায়নে সক্রিয় হবে এসব নেতাকর্মী। এমন পদক্ষেপ নিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছেন জামায়াতের কেন্দ্রীয় নেতারা।
এদিকে ২০ দলীয় জোটে জামায়াতের অবস্থান সম্পর্কে দলটির তৃণমূল কর্মীদের মধ্যেও প্রভাব পড়েছে। সম্প্রতি বেশ কিছু এলাকার দলটির বেশ কয়েক নেতাকর্মীর সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। তারা বলেন, বিএনপির নেতৃত্বাধীন ২০ দলের শরিক জামায়াতের আগের ভূমিকার কিছুটা পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে এক কর্মী বলেন, বিএনপির সঙ্গে জামায়াতের জোটের মধ্যে প্রকাশ্যে মতবিরোধ দেখা না গেলেও ভেতরে ভেতরে একটি স্নায়ুযুদ্ধ চলছে।
অপরদিকে জামায়াতের ঢাকা মহানগরের এক সাবেক নেতা মানবকণ্ঠকে বলেন, সব কিছু সামলিয়ে জামায়াত তার আগের অবস্থান তৈরি করতে বদ্ধপরিকর। তিনি বলেন, সংগঠনের শীর্ষ নেতাদের মতে, দলটি আগামী একাদশ নির্বাচনের আগেই নিজেদের অবস্থান জানান দেয়ার জন্য বা বাঁচার জন্য রাজনীতির মাঠে হঠাৎ লড়াই চালিয়ে যাওয়ার চেষ্টা করবে। নাম প্রকাশ না করার শর্তে এই নেতা বলেন, সেটি হয়তোবা অনেক দূর না, কাছাকাছি সময়ে একটি অবস্থার পরিবর্তন চান জামায়াত-শিবির নেতারা।
ঢাকা মহানগর উত্তরের জামায়াতের এক কর্মপরিষদ সদস্য বলেন, সম্প্রতি নেতাকর্মীদের মধ্যে ইউনিটি তৈরি করতে কেন্দ্রীয় কমিটির নেতারা নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশ মোতাবেক দলের কর্মীদের সংঘবদ্ধ করতে সারাদেশে ৮৪টি টিম গঠন করা হয়েছে। তিনি বলেন, এসব টিম নিষ্ক্রিয় নেতাকর্মীদের সংগঠনের প্রতি মনোনিবেশ হওয়ার জন্য কাজ করবে। একইভাবে সারাদেশে সংগঠনকে শক্তিশালী করতে একাধিক পদক্ষেপ গ্রহণ করছেন দলের আমির মকবুল আহমাদ। ঢাকা মহানগর দক্ষিণের দায়িত্বশীল এক নেতা বলেন, আগামী নির্বাচনে যদি জামায়াত নিবন্ধন না পায়, সেই ক্ষেত্রে জামায়াত তাদের লক্ষ্য-উদ্দেশ্য ঠিক করবে। সেই মোতাবেক সংগঠনের কার্যক্রম, নির্বাচনে অংশ নেয়াসহ নানা বিষয়ে নজর রাখবেন দলটির নেতারা।
জামায়াত সূত্রে জানা গেছে, একাদশ নির্বাচনের আগেই দলটির নেতাকর্মীরা সারাদেশে একযোগে গর্জে ওঠার জন্য চেষ্টা করবে। পাশাপাশি ২০ দলীয় জোটের প্রধান শরিক বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে অংশ নেবে- এমনটি আভাস পাওয়া গেছে ২০ দলীয় জোটের একজন শীর্ষ নেতার মুখ থেকে। তিনি বলেন, জামায়াত সর্বশেষ একটি নাড়াচাড়া দেবে নিজেদের বাঁচার জন্য। নাম গোপন রাখার শর্তে তিনি বলেন, আর কিছুদিন পর তাদের অবস্থান ও আন্দোলন সংগ্রাম, দলীয় কর্মসূচিসহ নানা বিষয়ে পরিবর্তন আসছে। মানবকণ্ঠ