শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > শিশু নির্যাতন ও হত্যা ॥ সব মামলার তদন্ত নিবিড় পর্যবেক্ষণে

শিশু নির্যাতন ও হত্যা ॥ সব মামলার তদন্ত নিবিড় পর্যবেক্ষণে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: শিশু নির্যাতন ও হত্যার ঘটনায় দায়ের করা সব মামলার তদন্ত নিবিড় পর্যবেক্ষণ করা হচ্ছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ ও প্রতিকার সংক্রান্ত সেল এ পর্যবেক্ষণ করছে।

শিশু রাজনকে নির্যাতন ও হত্যার মামলার তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে আসামিকে পালিয়ে যেতে সহযোগিতার অভিযোগ ওঠায় এ ব্যবস্থা নিয়েছে সরকার।

সম্প্রতি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ ও প্রতিকার সেল দেশের সব জেলার শিশু বিষয়ক কর্মকর্তা ও শিশু সংগঠনগুলোকে নিবিড় পর্যবেক্ষণের নির্দেশ দেয়।

ওই নির্দেশে বলা হয়, নারী ও শিশুর প্রতি সহিংসতার ক্ষেত্রে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা ও জেলা শিশু সংগঠনকে তাৎক্ষণিকভাবে পাশে দাঁড়ানোসহ ঘটনার সঠিক চিত্র মন্ত্রণালয় ও দফতরকে অবহিত করা এবং সংশ্লিষ্ট থানার সঙ্গে নিবিড় যোগাযোগের মাধ্যমে মামলা মনিটরিংয়ের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

গত ৮ জুলাই সিলেটের ১৩ বছরের শিশু শেখ সমিউল আলম রাজনকে খুঁটির সঙ্গে বেঁধে পিটিয়ে হত্যা করা হয়। নির্যাতনের ঘটনা ভিডিও করে তা প্রচারও করা হয়। এ ঘটনা দেশব্যাপী আলোড়ন সৃষ্টি করে। হত্যাকারীকে বাঁচাতে পুলিশের সম্পৃক্ততার অভিযোগ ওঠে।

এ ঘটনার পরও আরো কয়েকটি শিশু নির্যাতনের ঘটনা ঘটে। এসব নির্যাতনের ঘটনায় গণপিটুনিরও শিকার হন নির্যাতনকারীরা।

উদ্ভূত এসব পরিস্থিতির পরিপ্রেক্ষিতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ ও প্রতিকার সংক্রান্ত সেল গত ৮ আগস্ট দেশের সব জেলা শিশু কর্মকর্তা ও শিশু সংগঠনগুলোকে ভিকটিমদের তাৎক্ষণিকভাবে পাশে দাঁড়ানোর নির্দেশ দেয়।

সেলের ওই নির্দেশনায় বলায় হয়, সাম্প্রতিক সময়ে নারী ও শিশুর প্রতি সহিংসতা ও নৃশংসতার ঘটনা পত্র-পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমে উদ্বেগজনকভাবে প্রচারিত হচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে নৃশংসতার বিরুদ্ধে সংক্ষুব্ধ হয়ে কোথাও কোথাও গণপিটুনি দেওয়াসহ মানুষ সহিংসতায় জড়িয়ে পড়ছেন।

এ অবস্থায় নারীর প্রতি সহিংসতার ক্ষেত্রে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, শিশুর প্রতি সহিংসতার ক্ষেত্রে জেলা শিশু কর্মকর্তা ও শিশু সংগঠনগুলোকে তাৎক্ষণিকভাবে ভিকটিমের পাশে দাঁড়ানোসহ ঘটনার সঠিক চিত্র মন্ত্রণালয় ও দফতরকে অবহিত করা এবং সংশ্লিষ্ট থানার সঙ্গে নিবিড় যোগাযোগের মাধ্যমে মামলা মনিটরিংয়ের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সেলের ওই চিঠির নির্দেশনা বিষয়ে জানতে চাইলে সেলের কর্মকর্তা সহকারী সচিব গোলাম মোস্তাফা বলেন, সাম্প্রতিক শিশু নির্যাতনের ঘটনায় এসব নির্দেশনা দিয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের চিঠি দেওয়া হয়েছে।

সেলের এ নির্দেশনায় মাঠ পর্যায় থেকে ভালো সাড়াও পাওয়া যাচ্ছে বলে জানান গোলাম মোস্তফা।