শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > শিশু-কিশোররা জড়িয়ে পড়ছে সন্ত্রাসী কর্মকা-ে

শিশু-কিশোররা জড়িয়ে পড়ছে সন্ত্রাসী কর্মকা-ে

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
শিশু-কিশোরদের সন্ত্রাসী কর্মকা-ে জড়িয়ে পড়ার ঘটনা দিনদিন বেড়েই চলছে। এসবের খুব কমই আসছে গণমাধ্যমে। তবে এরমধ্যে দু-একটি ঘটনায় যখন প্রাণহানী পর্যন্ত ঘটে, তখন তা সাময়িকভাবে হলেও নাড়া দেয় সবাইকে। সংশ্লিষ্টদের মধ্যে এসব ঘটনা নিয়ন্ত্রণে আনতে একা পরিবারকে নয়, দায়িত্ব নিতে হবে সমাজ-রাষ্ট্র সবাইকেই। সর্বশেষ ফরিদপুরের ১৭ বছর বয়সী ফারদিন হুদা মুগ্ধের বাবা এটিএম রফিকুল হুদা চিকিৎসাধীন অব¯’ায় মারা গেছেন। আর গায়ে আগুন ধরিয়ে দিয়ে বাবাকের হত্যার এই ঘটনায় পুলিশ মুগ্ধকে আইনের আওতায় আনার চেষ্টা করছে।

রাজধানীর আজিমপুরে জঙ্গি আস্তানায় অভিযান চালানোর সময় নিহত জঙ্গি তানভীর কাদেরী ওরফে আব্দুল করিমের ১৪ বছর বয়সী ছেলে রাসেল কাদেরীকে রিমান্ডে নেওয়ার আবেদন মঞ্জুর করেছে আদালত। রাজধানীতে পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমানকে হত্যার দায়ে তাদের মেয়ে ঐশী রহমানের বিরুদ্ধে গত ডিসেম্বরে সর্বো”চ শাস্তি মৃত্যুদ-াদেশ দিয়েছিল আদালত।

এসবের প্রেক্ষিতে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাদেকা হালিম এই প্রতিবেদককে বলেন, এসব ঘটনায় কেউ কেউ ভাবে, যে মারা যাওয়ার সে তো গেছেই, এখন তাকেও আইনের হাতে নিলেতো কিছুই থাকলো না। আসলে এটা ঠিক নয়। এক্ষেত্রে শিশু আদালতেই তাদের নেওয়া উচিত এবং যথাযথ আইনেই নেওয়া উচিত। তাছাড়া কেবল শাসনের সুরে নয়, বরং মানবিক মূল্যবোধ বাড়িয়েও তাদের শুধরানোর ব্যব¯’া করা দরকার। আর এই দায়িত্ব কেবল পরিবারের নয়। এর বাইরে স্কুল-কোচিং সেন্টার তথা সমাজ-রাষ্ট্র সবারই।

জাতীয় মানসিক স্বা¯’্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক তাজুল ইসলাম বলেন, সাধারণত ভাবা হয় সন্তান এমনি এমনিই বড় হয়ে যাবে, কিš‘ সন্তান বড় করতে গেলে যে বৈজ্ঞানিক বিষয় আছে তা মা-বাবাকে জানতে হবে। একটা সময় হয়ত অতি দুরন্ত থাকে, স্কুলে যায় না, মিথ্যা বলে, পরে ড্রাগ নেয়, এসবের জন্য কিš‘ চিকিৎসা নিতে হয়। অতি আদরের নামে প্রশ্রয় দেওয়া অর্থাৎ যখন যা চাইবে তাই দিয়ে দেওয়া ঠিক নয়।

ডা. তাজুল আরও বলেন, এ ক্ষেত্রে রাষ্ট্রেরও দায়িত্ব আছে। দুষ্টের দমন আর শিষ্টের পালন খুব একটা দেখা যা”েছ না। রাষ্ট্র এক্ষেত্রে শিথিলতা দেখালে এসব ঘটনা বাড়বেই।