শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > শিল্পীদের শোকগাথা ॥ অঞ্জলি লহ মোর

শিল্পীদের শোকগাথা ॥ অঞ্জলি লহ মোর

শেয়ার করুন

বিনোদন ডেস্ক ॥ নজরুলসংগীতের কিংবদন্তি শিল্পী ফিরোজা বেগমকে মৃত্যুতে শোকে মুহ্যমান হয়ে পড়েছে গোটা দেশের সাংস্কৃতিক অঙ্গন। তার জন্য বাংলানিউজের কাছে শোকপ্রকাশ করেছেন কয়েকজন শিল্পী।

আসাদুজ্জামান নূর
নানা প্রতিকূলতার মধ্য দিয়ে উপমহাদেশের মধ্যে একজন উঁচুমাপের সংগীতশিল্পী হয়েছিলেন ফিরোজা বেগম। তিনি উপমহাদেশের সংগীত জগতের দিকপাল। তাকে হারিয়ে আমরা শোকে মুহ্যমান।

তপন মাহমুদ
বাংলা গানের কিংবদন্তি শিল্পী ফিরোজা বেগমের প্রয়াণে আমরা বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার সবাই গভীর শোক প্রকাশ করছি। বাংলা গানের অসামান্য এই শিল্পীর মহাপ্রয়াণে দেশের সংগীতজগতের অপূরণীয় ক্ষতি হলো। আমরা তার আত্মার চিরশান্তি কামনা করছি।

জেমস
ফিরোজা বেগম ছিলেন নজরুলসংগীতে অনন্য কণ্ঠের অধিকারিণী। যার তুলনা শুধু তিনি নিজেই। শুধু সংগীতেই নয়, সার্বিকভাবেই রুচিশীল ও সুশিক্ষিত শিল্পী হিসেবে বাঙালি সমাজে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তিনি কালের সাক্ষী। নজরুলসংগীতের একজন পুরোধা ব্যক্তিত্ব। আমি চাই, ফিরোজা বেগমকে নিয়ে গবেষণা ও নিরীক্ষা হোক। তিনি যেভাবে পথ চলেছেন, তরুণ প্রজন্মের শিল্পীদের মধ্যে তা পথের পাথেয় হয়ে থাকবে।

ফাহমিদা নবী
তার সঙ্গে আমার একবারই দেখা হয়েছিল। হোটেল সোনারগাঁওয়ে একটি অনুষ্ঠানে তিনি আমাকে বলেছিলেন, ‘তোমাদের দুই বোনকে আমি চিনি। দু’জনেরই কণ্ঠ সুরেলা। গানটা ভালোভাবে করো।’ তার মারা যাওয়ার সংবাদ শোনার পর মনে হচ্ছে, কে যেন নেই! যুদ্ধক্ষেত্রে যেমন একজন সামনে থেকে নেতৃত্ব দেয়, তেমনি নজরুলসংগীতের একজন পুরোধা ব্যক্তিত্বকে আমরা হারালাম। এটা আমাদের জন্য অপূরণীয় ক্ষতি।