শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > শিগগিরই প্রকাশ হচ্ছে কাদের ॥ মোল্লার রিভিউর পূর্ণাঙ্গ রায়

শিগগিরই প্রকাশ হচ্ছে কাদের ॥ মোল্লার রিভিউর পূর্ণাঙ্গ রায়

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় চুড়ান্ত রায়ের পর সে রায়ের পুনঃবিবেচনার (রিভিউ) আবেদন করা যাবে কি, যাবে না সে বিতর্কের অবসান ঘটছে শিগগিরই। এ বিতর্কের অবসান ঘটবে জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার মামলার রিভিউ আবেদনের পূর্ণাঙ্গ রায় প্রকাশের মধ্য দিয়ে।

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া জামায়াত নেতা কাদের মোল্লার রিভিউ আবেদন খারিজ করে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের দেয়া রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ হচ্ছে শিগগিরই।

নির্ভরযোগ্য সূত্র জানিয়েছেন, কাদের মোল্লার রিভিউ খারিজের বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় লেখা শেষ হয়েছে। যে কোন সময়ই রায়টি প্রকাশ করা হবে। ওই রায়ে রিভিউ আবেদন করা যাবে কি যাবে না, আবেদন করা গেলেও কত দিনের মধ্যে করা যাবে তারও নির্দেশনা থাকতে পারে।

মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্তদের রিভিউ আবেদন নিয়ে যে বিতর্কের সৃষ্টি হয়েছিল, এ পূর্ণাঙ্গ রায়ের মাধ্যমেই তার নিষ্পত্তি হচ্ছে।

এই বিতর্ক শুরু হয় কাদের মোল্লার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হওয়ার পর থেকেই। মাওলানা সাঈদী হয়ে তা গড়িয়েছে জামায়াত নেতা কামারুজ্জামান পর্য ন্ত।

গত বছরের ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগ সংখ্যাগরিষ্ঠ বিচারপতির মতামতের ভিত্তিতে কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড দেন। প্রায় আড়াই মাসেরও বেশি সময় পর ৫ ডিসেম্বর আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। রায়ের কপি প্রকাশের পর ৮ ডিসেম্বর সেটি ট্রাইব্যুনালে পাঠানো হয়। এরপর ট্রাইব্যুনাল ওইদিনই কাদের মোল্লার মৃত্যুপরোয়ানা জারি করে আদেশটি ঢাকার জেলা ম্যাজিস্ট্রেট ও কারা কর্তৃপক্ষের কাছে পাঠায়। রায়ের কপি হাতে পেয়েই তার ফাঁসি কার্যকর করার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়।

কিন্তু রায়ের বিরুদ্ধে রিভিউ করতে আসামিপক্ষের উদ্যোগের প্রেক্ষাপটে ১০ ডিসেম্বর রাতে সুপ্রিমকোর্টের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নিজ বাস ভবনে কোর্ট বসিয়ে ফাঁসির আদেশ স্থগিত করেছিলেন।

পর দিন কাদের মোল্লার পক্ষে রিভিউ সংক্রান্ত দুটি আবেদন দায়ের করা হয়েছিল আপিল বিভাগে। পরে আপিল বিভাগ একদিন শুনানি করে আবেদন ডিসমিসড করে দেন।

রিভিউ আবেদন খারিজের দিন রাতেই কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা হয়। কিন্তু রিভিউ আবেদন কী কারণে খারিজ হয়েছে তা স্পষ্ট করেননি আপিল বিভাগ।

পূর্ণাঙ্গ রায় প্রকাশ হলে জানা যাবে রিভিউ আবেদনের বিষয়ে আপিল বিভাগের পর্য বেক্ষণ।

তবে এ বিষয়ে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বরাবর বলে আসছেন সংবিধানের ৪৭(ক) (২) অনুচ্ছেদে মানবতাবিরোধী অপরাধে সাজাপ্রাপ্ত ব্যক্তির রিভিউ আবেদন করার অধিকারকে খর্ব করা হয়েছে। এর ফলে তারা রিভিউ আবেদন করতে পারবে না।

অন্যদিকে আসামিপক্ষ সংবিধানের ১০৫ অনুচ্ছেদ দেখিয়ে দাবি করছেন রিভিউ আবেদন করার অধিকার আসামির রয়েছে।

সুপ্রিমকোর্ট কাদের মোল্লা রিভিউ আবেদনের বিষয়ে সংক্ষিপ্ত আদেশ দেয়ার পর বিষয়টি অনিষ্পত্তি অবস্থায় থেকে যায়।

এ বিষয়ে সুপ্রিমকোর্টের আরেক জ্যেষ্ঠ আইনজীবী ড. শাহদীন মালিক বলেন, “আইনে সব কিছু স্পষ্ট সাদা বা কালো বলে দেয়া থাকে না। সব কিছু বলে দেয়া সম্ভবও নয়। তিনি বলেন, যখন সব কিছু স্পষ্ট বলে দেয়া থাকে না, তখন ওই আইন প্রয়োগের ক্ষেত্রে একটা যৌক্তিক ব্যাখ্যা থাকতে হয়। ”

তিনি বলেন, “আমি মনে করি সংবিধান অনুযায়ী যুদ্ধাপরাধের মামলায় দণ্ডিতরা রিভিউর সুযোগ পাবেন না। কারণ সংবিধানের মাধ্যমেই সেই সুযোগ বাতিল করা হয়েছে। তবে আপিল বিভাগ যদি মনে করেন, এই রিভিউর সুযোগ দিলে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে। তাহলে সুপ্রিমকোর্ট তাদের নিজস্ব ক্ষমতাবলে এই সুযোগ দিতে পারেন।” নতুন বার্তা ডটকম