শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > শিকাগোতে জিয়ার নামে রাস্তা উদ্বোধন ঠেকাতে আ.লীগের মামলা

শিকাগোতে জিয়ার নামে রাস্তা উদ্বোধন ঠেকাতে আ.লীগের মামলা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে সড়কের নামফলক উন্মোচন ঠেকাতে যুক্তরাষ্ট্রের ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগো সিটি কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। শিকাগোর ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা মনির চৌধুরী যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষে একজন অ্যাটর্নির (আইনজীবী) মাধ্যমে শুক্রবার এ মামলা দায়ের করেন।

এছাড়া জিয়াউর রহমানের নামে সড়কের নামকরণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে স্থানীয় সময় শুক্রবার বিকেলে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল শিকাগো সিটি মেয়রের কাছে স্মারকলিপি দিয়েছে। এর আগে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতারা শিকাগো সিটি হলের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন। এসময় তারা জিয়াউর রহমানকে একজন স্বৈরশাসক বলে উল্লেখ করেন।

শিকাগো সিটি কাউন্সিলের সর্বসম্মত সিদ্ধান্তক্রমে সেখানকার একটি সড়কের নাম জিয়াউর রহমানের নামে নামকরণের সিদ্ধান্ত হয়। রোববার ওই সড়কের নামফলক আনুষ্ঠানিভাবে উদ্বোধন করার কথা। নিউইয়র্ক থেকে যুক্তরাষ্ট্র বিএনপির শতাধিক নেতা ওই অনুষ্ঠানে যোগ দেবেন। উদ্বোধনের পর রাতে স্থানীয় বিএনপি সেখানে একটি আনন্দ সমাবেশও করবে।

সড়কের নামকরণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল সিটি মেয়রের বরাবরে প্রয়োজনীয় তথ্যসহ একটি স্মারকলিপি দিয়েছে। সিটি কর্তৃপক্ষ বিষয়টি অনুসন্ধান এবং পরবর্তী পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছে।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, সহ-সভাপতি সৈয়দ বসারত আলী, শামসুদ্দিন আজাদ ও আবুল কাসেম, যুগ্ম সম্পাদক নিজাম চৌধুরী ও আব্দুস সামাদ আজাদ, উপ-প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি, উপ-দপ্তর সম্পাদক আব্দুল মালেক, সিনিয়র কার্যকরী সদস্য শাহানারা রহমান, কার্যকরী সদস্য টিটু রহমান, যুক্তরাষ্ট্র শ্রমিকলীগের সভাপতি কাজী আজিজুল হক খোকন, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাখাওয়াত বিশ্বাস ও সাধারণ সম্পাদক আব্দুল হামিদ, নিউইয়র্ক সিটি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইমদাদুর রহমান চৌধুরী, যুগ্ম সম্পাদক আইয়ুব আলী, ব্রকলিন আওয়ামী লীগ সভাপতি নজরুল ইসলাম প্রমুখ।

এছাড়া স্থানীয় ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন মনির চৌধুরী, শামসুল ইসলাম, বর্ষণ ইসলাম, শাগ শওকতুল আলম, আলম চৌধুরী, ওয়াহেদ আহমদ প্রমুখ।

এদিকে, লন্ডনের একটি সূত্র জানিয়েছে, শিকাগোতে জিয়াউর রহমান সড়ক উদ্বোধন অনুষ্ঠানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান উপস্থিত থাকতে চেয়েছিলেন। ব্যক্তিগত কারণে তিনি যেতে পারছেন না। এজন্য তার পক্ষে বিএনপি চেয়ারপার্সনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্য সচিব মুশফিকুল ফজল আনসারী ও তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হুমায়ুন কবির উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। শনিবার তারা লন্ডন থেকে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন।

এদিকে ‘জিয়াউর রহমান ওয়ে’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্র বিএনপির বিভিন্ন পর্যায়ের শতাধিক নেতা শিকাগো যাচ্ছেন। ইতিমধ্যে তাদের অনেকেই শিকাগো পৌঁছেছেন।

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি ও মূলধারার রাজনীতিক গিয়াস আহমেদ বলেন, ‘জিয়াউর রহমানের বাংলাদেশের স্বাধীনতার ঘোষক। তিনি মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডারও ছিলেন। এছাড়া জিয়াউর রহমান বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা। এ কারণেই একজন মহান ব্যক্তি হিসেবে তার নামে শিকাগো সিটির একটি সড়কের নামকরণ করা হয়েছে।’

তিনি জানান, রোববার এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সেখানকার মেয়র ও কাউন্সিলররা। উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ইতিমধ্যে তিনিসহ অনেকেই শিকাগো পৌঁছেছেন। যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি মুজিবর রহমান মজুমদার, জাহিদ এফ সরদার সাদী, সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লুর, সোহরাব হোসেন, জসিম উদ্দিন ভূঁইয়া, সাঈদুর রহমান সাঈদসহ বিভিন্ন স্তরের নেতা-কর্মী ওই অনুষ্ঠানে যোগ দেবেন ।