রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শিক্ষাঙ্গন > শাবিতে দুই সাংবাদিককে পেটাল ছাত্রলীগ

শাবিতে দুই সাংবাদিককে পেটাল ছাত্রলীগ

শেয়ার করুন

শাবি প্রতিনিধি ॥
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানির প্রতিবাদ করতে গিয়ে ছাত্রলীগের কর্মীদের দ্বারা মারধরের শিকার হয়েছেন শাবিপ্রবি’র দুই সংবাদিক। শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ফুডকোর্ট এর সামনে এ ঘটনা ঘটে।  পিটুনির শিকার দু’জন হলেন শাহজালাল বিশ^বিদ্যালয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও ডেইলি অবজারভারের সিলেট প্রতিনিধি সরদার আব্বাস আলী ও বিশ^বিদ্যালয় প্রেসক্লাবের সহ-সভাপতি ও দৈনিক সকালের খবরের বিশ^বিদ্যালয় প্রতিনিধি সৈয়দ নবীউল আলম দিপু। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থের নিদের্শে তার কর্মীরা এ হামলা করেছে বলে অভিযোগ উঠেছে।

যৌন হয়রানির ঘটনার পর রাতেই ভুক্তভোগী ছাত্রী ও তার স্বজনরা প্রক্টরিয়াল বডি বরাবর অভিযোগ দিয়েছেন। অভিযোগপত্র ঐ ছাত্রী উল্লেখ করেন, তিনি পাঠানটুলা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয় থেকে সদ্য এসএসসি পরীক্ষা সম্পন্ন করেছে এবং শনিবার বিকেলে ক্যাম্পাস ঘুরতে আসলে কয়েকজন ছাত্রলীগকর্মী তার পিছু নিয়ে শহীদ মিনার পর্যন্ত এবং নানা ধরণের আজে বাজে কথা বলতে থাকে। এছাড়াও তারা তার মুখে সিগারেটের ধোয়া ছাড়ে। এসময় সাথে থাকা তার ফুফাতো ভাইকে ও তাকে মারধর করে এবং ক্যাম্পাসে আবার আসলে তারা প্রাণনাশের হুমকি দেয়।
এঘটনার প্রতিবাদ করতে গিয়ে এবং এর সত্যতা যাচাই করতে গিয়ে পিটুনির শিকার হয় ওই সংবাদকর্মী। চেতনাহীন ও আহত অবস্থায় সরদার আব্বাস আলীকে এবং গুরুতর আহত অবস্থায় সৈয়দ নবীউল আলম দিপুকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

প্রক্টর মুনশী নাসের ইবনে আফজাল বলেন, যৌন হয়রানির শিকার পাঠানটুলা দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয় থেকে সদ্য এসএসসি পরীক্ষা দেওয়া এক ছাত্রীর কাছ থেকে অভিাযোগ পেয়েছি। ঘটনা তদন্তের মাধ্যমে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, সন্ধ্যার পর বিশ^বিদ্যালয় প্রেসক্লাবের সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক ফুডকোর্টে চা খেতে গেলে দেশীয় অস্ত্রসাজে সজ্জিত হয়ে তাদের উপর উপর্যুপরি আঘাত হানে ছাত্রলীগের সভাপতি গ্রুপের নেতাকর্মীরা। এসময় সাংবাদিকদের বেধড়ক পিটুনী দেন লোকপ্রশাসন বিভাগের অনিরুদ্ধ দেব রায় অমিয়, নৃবিজ্ঞান বিভাগের রাহাত সিদ্দীকি, গণিত বিভাগের নজরুল ইসলাম রাকিব সহ আরো বেশ কয়েকজন।। এর আগে রাকিব যৌন হয়রানির ঘটনায় বিশ^বিদ্যালয় থেকে বহিস্কৃত হন এবং রাহাত সিদ্দিকীর বিরুদ্ধে পদার্থ বিজ্ঞানের এক ছাত্রী যৌন হয়রানির অভিযোগ এনে ছিল।

তবে এ ঘটনায় জড়িত থাকার কথা ছাত্রলীগ অস্বীকার করেছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থ বলেন, তাদেরকে (সাংবাদিকদের) গণধোলাই দেওয়া হয়েছে। তবে যারা দিয়েছে তারা ছাত্রলীগের কর্মী না। তারা সাধারণ শিক্ষার্থী। সাংবাদিকদের সাথে একটি ব্যাচের শিক্ষার্থীর ঝামেলা হয়েছে। যদি কেউ প্রমাণ দিতে পারে তারা আমার কর্মী তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জালালাবাদ থানার ওসি আকতার হোসেন বলেন, ক্যা¤পাসের কয়েকজন বখাটে বহিরাগত এক ছাত্রীকে উত্ত্যক্ত করলে সাংবাদিকরা বিষয়টি জানতে যান। এসময় ওই বখাটে তাদের ওপর হামলা করে। অভিযোগের ভিত্তিতে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে এই হামলার প্রতিবাদে আজকে (রবিবার) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন ও মৌন মিছিল অনুষ্ঠিত হবে বলে জানা যায়।