শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > শান্তিতে আড়ালে সিনেমা দেখার যন্ত্র!

শান্তিতে আড়ালে সিনেমা দেখার যন্ত্র!

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: জাপানের বিজ্ঞানীরা কার্ডবোর্ড ব্যবহার করে এমন একটি ‘যন্ত্র’ আবিষ্কার করেছেন যার মাধ্যমে খুব সহজে গোপনীয়তার সঙ্গে সিনেমা উপভোগ করতে পারবেন একজন ব্যবহারকারী। সস্তা মূল্যের, সাধারণ প্রযুক্তির এই যন্ত্রটি একটি জনবহুল জায়াগায় একজন ব্যবহারকারিকে দিতে পারে গোপনে সিনেমা দেখার পূর্ণ আনন্দ।
প্রযুক্তিবিষয়ক খবরের সাইট ম্যাশেবল জানিয়েছে, গোপনে নির্বিঘ্নে চলচ্চিত্র উপভোগ করার জন্যই মূলত এই যন্ত্রটি বানানো হয়েছে। যন্ত্রটিতে ব্যবহার করা হয়েছে একটি বড় আকারের কার্ডবোর্ড বাক্স এবং একটি ট্যাবলেট অথবা স্মার্টফোন। প্রযুক্তিগত দিক থেকে এটি কোনও অত্যাধুনিক আবিষ্কার না হলেও ইতিমধ্যেই জাপানের সিনেমাপ্রেমীদের কাছে গ্রহণযোগ্য হয়ে উঠেছে।
যন্ত্রটিতে একটি কার্ড বোর্ডের নিচের দিকে একটি অংশ কাটা হয় ট্যাবলেট বা স্মার্টফোন যুক্ত করার জন্য এবং এক পাশে আরও একটি অংশ কাটা হয় আস্ত মাথাটি কার্ডবোর্ড বাক্সটির ভিতরে ঢোকানোর জন্য। কার্ডবোর্ড বাক্সটির ভিতরে একবার মাথা ঢোকালেই ব্যবহারকারী বাইরের শব্দ ও আলো থেকে বিচ্ছিন্ন হয়ে প্রবেশ করেন তার ‘একান্ত গোপনীয়’ জগতে।
কার্ডবোর্ডের সঙ্গে স্টিরিও সাউন্ড সিস্টেম সংযুক্ত করার বিষয়ে একটি ভিডিও রয়েছে ইউটিউবে। যদিও ভিডিওটি জাপানি ভাষায় তবুও সেটি খুব সহজ হওয়ায় জাপানি ভাষা না জানলেও কারও বুঝতে সমস্যা হবে না।
অবশ্যই কার্ডবোর্ড দিয়ে বানানো এই থিয়েটারটিকে মুভি দেখার অন্যান্য ‘হেড মাউন্টেড’ ডিভাইস যেমন গ্লাইপ, সনির এইচ-এম-এজ-টি৩ডাব্লিউ সঙ্গে তুলনা করা যাবে না। তবে একটি জনবহুল জায়গায়, অতিরিক্ত শব্দের মাঝে শান্তিতে সিনেমা দেখার সস্তা উপায়।