শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > শরণার্থী সংকট ইইউকে আরও উদার হওয়ার আহ্বান জাতিসংঘের

শরণার্থী সংকট ইইউকে আরও উদার হওয়ার আহ্বান জাতিসংঘের

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: ইউরোপে চলমান অভিবাসন প্রত্যাশী ও শরণার্থী সংকট মোকাবেলায় ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) আরও উদার হওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘ মহাসচিব বান কি-মুন বলেছেন, শরণার্থীদের সিংহভাগই যুদ্ধবিধ্বস্ত ও সংঘাতময় দেশগুলো থেকে এসেছেন। তাদের আশ্রয় পাওয়ার অধিকার রয়েছে। এখানে কোনো প্রকার বৈষম্যের কোনো সুযোগ নেই।

তিনি বলেন, সিরিয়ার সংঘাত এক মর্মান্তিক ও বেদনাদায়ক ঘটনা। সেই সঙ্গে আন্তর্জাতিক বিভক্তির এক লজ্জাজনক প্রকাশ। ইতিহাস এর কঠিন বিচার করবে।

এদিকে, জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র প্রধান অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, ইউরোপে অভিবাসন প্রত্যাশীদের যে স্রোত, সংশ্লিষ্টরা সচেতন হলে তা খুব সহজেই সমাধান করা যেতো।

মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) তিনি বলেছেন, যদি এই মুহূর্তে বিশ্বে চলমান সমস্যা ও সংঘাতগুলোর সমাধানে যাওয়া না যায়, তাহলে দিনে দিনে ঘরছাড়া মানুষের সংখ্যা বাড়তেই থাকবে।

অ্যান্তোনিও বলেন, শরণার্থী ইস্যু সত্যিই এক বড় ধরনের সমস্যা। দিনে চার থেকে পাঁচ হাজার মানুষ ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোয় আশ্রয়ের আশায় ভিড় করছে।

তিনি বলেন, ইইউয়ের ২৮টি রাষ্ট্রের মোট জনসংখ্যা প্রায় একান্ন কোটি। আর ভূমধ্যসাগর দিয়ে চলতি বছর ওই অঞ্চলে জড়ো হয়েছে তিন লাখের মতো অভিবাসন প্রত্যাশী। মোট জনসংখ্যার তুলনায় আগত অভিবাসন প্রত্যাশী ও শরণার্থীর সংখ্যা মাত্র এক শতাংশ।