শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > শনির হাওর যেন নতুন সাগর

শনির হাওর যেন নতুন সাগর

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥

সুনামগঞ্জের বৃহৎ শনির হাওরের শেষ রক্ষা হলো না। বাঁধ ভেঙ্গে শনির হাওরে প্রবল বেগে হাওরে পানি প্রবেশ করায় হাওরের ফসল তলিয়ে গেছে। গোটা শনির হাওর যেন এখন সাগরের মতো ঢেউয়ে উত্তাল।

গত কয়েকদিন পানির সাথে লড়াই করে হাওরটির বাঁধ ঠেকিয়ে রেখেছিলেন। কিন্তু কৃষকের সব পরিশ্রম ও প্রচেষ্টা মিশে গেল বানের পানির সাথে। এভাবেই তলিয়ে গেছে সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোণা, মৌলভীবাজার, সিলেট ও হবিগঞ্জের বিস্তীর্ণ হাওর এলাকা।

কৃষক শুধু ফসল হারিয়েই সর্বস্বান্ত হয়নি, হাওরের মাছ, হাঁস মরে যাচ্ছে। প্লাবিত হাওর এলাকায় দেখা দিয়েছে পানিবাহী রোগ। সেই সাথে প্লাবিত এলাকায় দেখা দিয়েছে খাদ্যাভাব।

এমন পরিস্থিতিতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হাওর এলাকাকে ‘দুর্গত এলাকা’ ঘোষণার দাবি আরো জোরালো হয়েছে। কিন্তু সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত এসব এলাকাকে দুর্গত ঘোষণা করা হয়নি।

হাওরাঞ্চলের দুর্বল ও অসমাপ্ত বাঁধ ভেঙে প্লাবন ও ফসলহানির পেছনে বাঁধ নির্মাণে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের দুর্নীতিকে দায়ী করে ঢাকায় মানববন্ধন ও সভা সমাবেশ হয়েছে। সুনামগঞ্জের হাওরে ২৮টি বাঁধ নির্মাণ না করে দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ পাওয়ার পর ইতোমধ্যে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

শনির হাওর পাড়ের কৃষকরা বাঁধ ভাঙ্গার খবর পেয়ে তাড়াহুড়ো করে কেউ কেউ কাঁচা ও আধা পাকা ধান কাটছেন। কৃষকরা বলছেন, যেভাবে হাওরে পানি প্রবেশ করছে তাতে মনে হয় না আর ধান কাটার সুযোগ আছে।