শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > লিমনের ক্ষতিপূরণ দাবি টিআইবির

লিমনের ক্ষতিপূরণ দাবি টিআইবির

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) গুলিতে পা হারানো তরুণ লিমন হোসেন একটি মামলায় অব্যাহতি পাওয়ায় স্বস্তি প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। তবে তার পা হারানোর জন্য দায়ী এবং যাদের প্ররোচনায় ও প্রত্যক্ষ ভূমিকায় এই ষড়যন্ত্রমূলক, মিথ্যা ও হয়রানিমূলক মামলা হয়েছিল তাদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছে সংস্থাটি। একই সঙ্গে লিমনের জন্য ক্ষতিপূরণেরও দাবি জানানো হয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ দাবি জানান।

তিনি বলেন, ‘অতি বিলম্বে হলেও এ ধরনের মিথ্যা মামলা থেকে লিমন ও তার পরিবারের অব্যাহতি জনমনে কিছুটা স্বস্তি আনবে। তবে ন্যায়বিচার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ হলেও এটি একটি ক্ষুদ্র পদক্ষেপ মাত্র। মামলা প্রত্যাহারই যথেষ্ট নয়। যারা নির্মমভাবে বিনা কারণে নিরোপরাধ লিমনকে চিরজীবনের জন্য শারীরিক প্রতিবন্ধিতার সম্মুখিন করেছে তাদের অবশ্যই যথাযথ আইনি প্রক্রিয়ায় বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। যেন আইনশৃঙ্খলা বাহিনী এ ধরনের আইন ও ন্যায়বিচার লঙ্ঘনের ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে না পারে।’

বিবৃতিতে ড. জামান আইনশৃঙ্খলা বাহিনীর হাতে লিমনের পা হারানো, তার নিরাপদ স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হওয়াসহ বিভিন্নভাবে হয়রানি শিকার হওয়ার কারণে ক্ষতিপূরণ দেয়ার দাবি জানান। শিক্ষাজীবন সম্পন্ন ও পেশাগতভাবে প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত লিমন ও তার পরিবারের দায়িত্ব নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

র‌্যাবের মতো একটি পেশাদার ও এলিট বাহিনী কর্তৃক তরুণ লিমনের মতো মানবাধিকার লঙ্ঘনের ঘটনা আইনশৃঙ্খলা বাহিনীর অভ্যন্তরে পেশাদারিত্ব, জবাবদিহিতা ও সার্বিক সুশাসনের ঘাটতির বিব্রতকর দৃষ্টান্ত বলে উল্লেখ ড. ইফতেখার।