শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > লিওনেল মেসির অনুপস্থিতিতে নেইমার নৈপুণ্য

লিওনেল মেসির অনুপস্থিতিতে নেইমার নৈপুণ্য

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ নেইমারের হ্যাট্রিক নৈপুণ্যে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা বুধবার রাতে স্কটিশ চ্যাম্পিয়ন সেলটিককে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে। মাত্র ১৩ মিনিটের ব্যবধানে এই কৃতিত্ব দেখান ব্রাজিলিয়ান ফরোয়ার্ডটি। তিনি হলেন কাতালান ক্লাবটির পঞ্চম খেলোয়াড় যিনি চ্যাম্পিয়ন্স লিগে হ্যাট্রিক নৈপুণ্য দেখালেন।

লিওনেল মেসির অনুপস্থিতিতে নেইমার তার সহজাত গোল নৈপুণ্য দেখাতে পারছিলেন না বলে একরকম চাপেই ছিলেন। কেননা এ সামর্থ্যের জন্যই তো তাকে মে মাসে সাত কোটি ৮০ লাখ ডলারে দলে টানা হয়েছিল। বুধবার রাতের আগ পর্যন্ত ২০ খেলায় তার গোল ছিল কেবল পাঁচটি।

বার্সেলোনা কোচ জেরাডো মার্টিনো সঙ্গত কারণেই নেইমারের এই গোল প্রদর্শনীতে মুগ্ধ। ম্যাচশেষে তাই তিনি প্রশংসায় ভাসিয়েছেন নেইমারকে। তাছাড়া স্প্যানিশ ক্লাবটির দায়িত্ব নেয়ার পর মার্টিনোর অধীনে এটাই হলো দলগত সেরা নৈপুণ্য। জয়টি এলো এমন এক সময়ে যখন আয়াক্স ও অ্যাথলেটিকো বিলবাওয়ের কাছে হারের কারণে তারা সমালোচিত হচ্ছিলেন।

আর্জেন্টাইন কোচটি বলেন, ‘আক্রমণভাগে নিজেকে মানিয়ে নিতে নেইমার কিছুটা সময় নিলেও প্রথম গোল করার পর দেখিয়ে দিয়েছে, সে কি করতে পারে। কিন্তু আমাদের এটাও মনে রাখতে হবে যে নেইমারের জন্য সান্তোসের তুলনায় বছরটি খুবই কঠিন। বিশেষ করে বার্সেলোনায় আসা, কনফেডারেশন কাপে মূল খেলোয়াড়ে পরিণত হওয়া, কোন প্রাক মৌসুম প্রস্তুতির সুযোগ না থাকা, তারওপর আবার জাতীয় দলের সাথে অনেক বেশি ভ্রমণ করা মিলিয়ে।’

যদিও চলতি সপ্তাহেই মার্টিনো বলেছিলেন, নেইমারের নিজের নামের প্রতি সুবিচার করতে হলে আরো গোল করা উচিত। ব্রাজিল জাতীয় দলের স্ট্রাইকারটি এর জবাব দিলেন হ্যাট্রিকের সুবাদে। এ ব্যাপারে নেইমার বলেন, ‘চ্যাম্পিয়ন্স লিগে আমার প্রথম তিনটি গোল নিয়ে আমি খুবই খুশি। আমার উপর কোন ধরনের চাপ ছিল না। আমি যাই খেলি স্বাধীনভাবেই খেলি।’

নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে সেলটিকের বিরুদ্ধে এদিন খুব দ্রুতই গোল পেয়ে যায় বার্সা। সাত মিনিটের মাথায় দলকে এগিয়ে দেন জেরার্ড পিকে। ৩৯ মিনিটে নেইমারের বানানো বলে ব্যবধান দ্বিগুণ করেন পেদ্রো। এরপর শুরু হয় নেইমারের পালা। বিরতির আগের মিনিটে দলের তৃতীয় গোলটির সুবাদে নিজের খাতা খোলেন তিনি। এরপর ৪৮ ও ৫৮ মিনিটে দ্বিতীয় ও তৃতীয় গোল করেন নেইমার।

কাতালান ক্লাবটির জার্সিতে এই নিয়ে আট গোল করলেন তিনি। এছাড়াও ব্রাজিল ছেড়ে এসে স্প্যানিশ চ্যাম্পিয়ন দলটিতে যোগ দেয়ার পর অপর দশ গোলের জোগান দেন নেইমার। দলের পক্ষে ৭২ মিনিটে সর্বশেষ গোলটি করেন বদলি হিসেবে মাঠে নামা টেলো। অপরদিকে সেলটিকের সান্ত্বনার গোলটি আসে নির্ধারিত সময়ের দুই মিনিট আগে, জর্জ সামারাসের কাছে।

নেইমারের আগে চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার হয়ে হ্যাট্রিক করেন রিভালডো, রোনালদিনহো, ইতো ও মেসি। আর্জেন্টাইন মেসি চারবার হ্যাট্রিক করেন।

নেইমার খেলা শেষে বলেন, ‘আমার এরকম একটা খেলাই দরকার ছিল। আমি আশা করি এটা অব্যাহত থাকবে। আমি ম্যাচ খেলা বলটি তুলে রাখবো যাতে এতে আমার দলসঙ্গীরা অটোগ্রাফ দিতে পারেন। চ্যাম্পিয়ন্স লিগে হ্যাট্রিক করতে পেরে আমি খুবই আনন্দিত। আমরা সত্যি ভাল খেলেছি এবং সেটাই আসল কথা।’