শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > রোহিঙ্গা সংকট সারা বিশ্বের সংকট

রোহিঙ্গা সংকট সারা বিশ্বের সংকট

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: রোহিঙ্গা সংকট শুধু বাংলাদেশের সংকট নয়, এটি সারা বিশ্বের সংকট। প্রতিবেশী হিসেবে ভারত এ সংকট উত্তরণে বাংলাদেশকে সর্বাত্মক সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছেন ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

রোববার (০৪ মার্চ) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ আশ্বাস দেন তিনি।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ভারত সরকারের সহায়তার আশ্বাস দিয়ে শ্রিংলা বলেন, ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীর জন্য সারা বিশ্বের অনেক কিছু করার আছে।

আগামী বর্ষায় ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের কী ধরনের সহযোগিতা ভারত সরকাত দিতে পারে তা নিয়ে দেশটির হাইকমিশনারের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী।

তিনি বলেন, আমাদের চাহিদার কথা বলেছি। তিনি (শ্রিংলা) দিল্লি গিয়ে তার সরকারের সঙ্গে আলোচনা করে কী দিতে পারেন তা ঠিক করবেন।

ত্রাণমন্ত্রী আরো বলেন, শরণার্থীদের মধ্যে ৩০ হাজার প্রেগন্যান্ট নারী এবং ৬৫ শতাংশ শিশু, তাদের স্বাস্থ্য ও চিকিৎসাসেবায় প্রয়োজনীয় সহযোগিতা প্রত্যাশা করছি। বর্ষা মৌসুমের জন্য শুকনা খাবারের সহযোগিতাও চাওয়া হয়েছে।

এছাড়াও বর্ষা মৌসুমে রান্নার জ্বালানি কাঠ-খড়ের স্বল্পতার কথা তুলে ধরে এসব জ্বালানি কিংবা বিকল্প জ্বালানি ব্যবস্থার সহযোগিতা চেয়েছেন ত্রাণমন্ত্রী।