শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > রোহিঙ্গা সংকট মোকাবেলায় যুক্তরাষ্ট্রের নতুন সহায়তা ঘোষণা

রোহিঙ্গা সংকট মোকাবেলায় যুক্তরাষ্ট্রের নতুন সহায়তা ঘোষণা

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশকে নতুন করে ১২ কোটি ৭০ লাখ ডলার সহায়তার কথা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

যার মধ্যে আট কোটি ৯০ লাখ ডলার যাবে রোহিঙ্গা শরণার্থী ও তাদের বাংলাদেশে যারা আশ্রয় দিয়েছেন এবং তাদের সহায়তার জন্য বিভিন্ন কর্মসূচিতে।

এর মধ্য দিয়ে ২০১৭ সালের আগস্টের শেষ দিকে রাখাইন থেকে নিপীড়িত রোহিঙ্গাদের ঢল নামার পর থেকে যুক্তরাষ্ট্র ৬৬ কোটি ৯০ ডলার সহায়তা দিয়েছে।

এসব অর্থের মধ্যে ৫৫ কোটি ৩০ লাখ ডলার বাংলাদেশের ভেতরে বিভিন্ন কর্মসূচিতে খরচ করা হবে।

রোহিঙ্গা সংকটে সহানুভূতি দেখিয়ে সাড়া দেয়ায় বাংলাদেশের জনগণের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

নতুন করে এই সহায়তা দেয়া উপলক্ষে এক ফেসবুক লাইভে এসে তিনি বলেন, আজ যুক্তরাষ্ট্র-বাংলাদেশের সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। ১০ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে বসবাস করছেন। বাংলাদেশিরা হৃদয় উজাড় করে তাদের স্বাগত জানিয়েছেন।

এ সহায়তার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র গর্বিত জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ সরকারের জন্যও এটিই গুরুত্বপূর্ণ যে তারা মানুষের প্রাণ বাঁচাতে সীমান্ত খুলে দিয়েছে।

রাষ্ট্রদূত মিলার এই কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত মানবিক সহায়তাকারী সংস্থাগুলোর অবদানকে স্বীকৃতি দিয়েছেন। যাদের মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকার শরণার্থী এবং বাংলাদেশি জনগোষ্ঠীর প্রয়োজনীয় এ সহায়তা প্রদান করতে সক্ষম হয়েছে।