রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ত্রাণ বিতরণে সমন্বয়হীনতা

রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ত্রাণ বিতরণে সমন্বয়হীনতা

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
নিয়ম না মেনে যে যার মতো ত্রাণ বিতরণ করায় রোহিঙ্গা শরণার্থী শিবিরে সাহায্যের চেয়ে দুর্ভোগ বাড়ছে শরণার্থীদের। অনেকে ত্রাণ থেকে বঞ্চিত হচ্ছে।

ত্রাণবাহী গাড়ি দেখলেই ছুটছে শরনার্থীরা। কিছু পাবার আশায় নি:স্ব মানুষেরা শূন্য হাত বাড়িয়ে দিচ্ছে। কেউ কিছু নিয়ে ফিরছে আবার কেউ ফিরছে খালি হাতে। কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শরণার্থীদের এমন দৃশ্য এখন নিত্যদিনের।

রোহিঙ্গা শরণার্থীদের জন্য যারা ত্রাণ নিয়ে আসছে তাদের ত্রাণ জমা দেয়ার কথা জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষে। কিন্তু ত্রাণ দাতাদের অনাগ্রহের কারণে ত্রাণ বিতরণে অনুমতির একটি টোকেন দিয়েই দায় সারছে প্রশাসন। ত্রাণ দেয়া সংগঠন ও ব্যক্তিদের মহাসড়কের ওপর ত্রাণ বিতরণ না করার নির্দেশনা দেয়া থাকলেও তা মানছে না কেউ। এ পরিস্থিতিতে ক্যাম্পে থাকা রোহিঙ্গারাও ত্রাণের আশায় ছুটে আসছে সড়কে। এতে সড়কের পাশ থেকে রোহিঙ্গাদের সরিয়ে নিতে প্রশাসনের পরিকল্পনাও ভেস্তে যাচ্ছে।

ত্রাণবাহী গাড়িগুলোর মধ্যে বেশিরভাগই আসছে শরণার্থীদের জন্য পুরোনো কাপড়-চোপড় নিয়ে। এসব কাপড় রোহিঙ্গারা নিলেও পরে ফেলে দিচ্ছে রাস্তা ঘাটে। শরণার্থীরা জানান কাপড়ের চেয়ে এখন বেশি প্রয়োজন খাদ্য, ঘরের ছাউনি ওষুধ আর রান্নার উপকরণ।
রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণবাহী যানবাহনের নিয়ম না মেনে চলাচলের কারনে সড়কে যানজট তৈরি হচ্ছে। এর ফলে নানা বিড়ম্বনায় পড়ছে এলাকার লোকজনও। সূত্র: ইনডিপেনডেন্ট টিভি।