শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > রাজনীতি > রোহিঙ্গা ইস্যু > সমস্যা ঘনীভূত হতে পারে, প্রয়োজন দ্রুত সমাধান : সাখাওয়াত হোসেন

রোহিঙ্গা ইস্যু > সমস্যা ঘনীভূত হতে পারে, প্রয়োজন দ্রুত সমাধান : সাখাওয়াত হোসেন

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতনের ফলে লাখ লাখ মানুষ বাংলাদেশে প্রবেশ করেছে। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, যত সংখ্যক রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে তার ভার বহন অসম্ভব হয়ে পড়ছে। বিশ্লেষকরা বলছেন, নিরাপত্তা জোরদারের পাশাপাশি সমস্যা দ্রুত সমাধান না করতে পারলে সমস্যা আরও জটিলতা তৈরি করতে পারে।

এ বিষয়ে একাত্তর টেলিভিশনের এক সাক্ষাৎকারে ব্রিগেডিয়ার জেনারেল (অব:) এম সাখাওয়াত হোসেন বলেন, রোহিঙ্গারা মাদক ও অস্ত্রসহ বিভিন্ন ধরণের চোরাচালানের সাথে সম্পৃক্ত হয়ে পড়ে। আর তাদের ব্যবহার করে দেশের প্রভাবশালীরা। রোহিঙ্গাদের বাংলাদেশে ভোটার তালিকাভূক্ত করা, নাগরিকত্বসহ পাসপোর্ট দেয়া- সবই বাংলাদেশের জন্য নিরাপত্তা ঝুঁকির অংশ। শুধু তাই নয়, বর্ডার উত্তেজনার কারণে নিরাপত্তার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের বাজেট অংশের বাড়তি খরচ হচ্ছে।

রোহিঙ্গাদের বাংলাদেশ সীমান্তে প্রবেশ বা কাছাকাছি অবস্থান জঙ্গি তৎপরতাকে আরও বাড়াতে পারে বলে ধারণা করে তিনি বলেন, যদিও এখন পর্যন্ত রোহিঙ্গাদের জঙ্গি কার্যক্রমে জড়িযে পড়া সম্বন্ধে কোন তথ্য প্রমাণ নেই, তবে ভবিষ্যতে জড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

তিনি আরও বলেন, সবমিলে রহিঙ্গা ইস্যু নিয়ে যেসব সমস্যা তৈরি হয়েছে তা আরও ঘনীভূত হতে পারে। কাজেই সরকারকে সেদিকে নজর রাখতে হবে। সরকারের হাতে অল্পকিছু উপায় আছে সেগুলো ব্যবহার করে এখনই সমস্যা থেকে বের হয়ে আসতে হবে। যত দেরি হবে বিষয়টি ততই জটিলতা তৈরি করতে থাকবে।