শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > রোহিঙ্গা ইস্যুতে বিবৃতিতেই সীমাবদ্ধ আন্তর্জাতিক বিশ্ব

রোহিঙ্গা ইস্যুতে বিবৃতিতেই সীমাবদ্ধ আন্তর্জাতিক বিশ্ব

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
সর্বশেষ জাতিসংঘ থেকে মিয়ানমারের নেত্রী অং সাং সুচির প্রতি আহবান জানিয়েছে যাতে দেশটিতে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধে নিজে প্রত্যক্ষভাবে দেখেন। তার দেশে প্রকৃতপক্ষে নির্যাতন হচ্ছে কিনা। বিশ্ব মিডিয়ায় মিয়ানমারের রাখাইন রাজ্যের সংখ্যালঘুদের উপর সামরিক বাহিনীর নির্যাতনের পরেও নীরবতা পালন করছেন সু চি। তার পরিপ্রেক্ষিতেই সুচির প্রতি এই আহ্বান জানায় জাতিসংঘ।

মিয়ানমারের রাখাইন রাজ্যে বিদেশি গণমাধ্যম ও জাতিসংঘের কোনো সংস্থাকে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। প্রকৃতপক্ষে ওখানে কি ধরনের নির্যাতন হচ্ছে তা পুরোপুরি জানার সুযোগ দিচ্ছে না মিয়ানমারের কর্র্তৃপক্ষ।

এটি খুবই দুঃখজনক আন্তর্জাতিক মহল বিবৃতি দেওয়া ছাড়া আর কোনো কার্যকরি ব্যবস্থাই গ্রহণ করছে না। যেখানে আন্তর্জাতিক মহল নাইপেডোর প্রশাসনকে চাপ প্রয়োগ করবে সেখানে তারা কোনো কার্যকরি ব্যবস্থা গ্রহণ করছে না বিবৃৃতি দেওয়া ছাড়া। মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘুদের নিধন করার পরেও সেখানে শাস্তিমূলক কোনো কর্মপদেক্ষপ গ্রহণ করেনি আন্তর্জাতিক বিশ্ব।

রাখাইন রাজ্যে যখন সংখ্যালঘু নির্যাতন ও নিধন চলছে। তাদের উপর যখন অমানিবক নির্যাতন চালানো হচ্ছে তখন বিতর্কিত বক্তব্য দিয়েছেন মিয়ানমারের নেত্রী অং সাং সুচি। তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে না। রাখাইনের পরিস্থিতি আইন শৃঙ্খলা বানিনীর নিয়ন্ত্রণেই রয়েছে। তার এমন বক্তব্য দুঃখজনক। তিনি যা বলেছেন বাস্তবে তার চেয়ে ভয়াবহতা চলছে সেখানে রোহিঙ্গা মুসলিমদের উপর।

এদিকে তিমুরের সাবেক প্রেসিডেন্ট, নোবেল বিজয়ী ও জাতিসংঘের প্রতিনিধি জশ রামাস হরতা নিজের চোখে রাখাইনের দুর্দশান ভিন্ন বর্ণনা দেখেছেন। তার দৃষ্টিতে রাখাইনের অবস্থা বসনিয়া, দারফুর, কসোভো ও রুয়ান্ডার মতো।

এই ক্ষেত্রে সুচি ধর্ষণ, নির্যাতন, লুটপাট, অপহরণকারীদের উৎসাহিত করার অবস্থান নিয়েছেন। এই বিষয়ে একটি কমিশন গঠন করে তার অবস্থান স্পষ্ট করা প্রয়োজন।

অনেক বাক্য ও বিবৃতি বিনিময় হয়েছে। এবার বিবৃতি বন্ধ করে কাজের কাজ করতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই মিয়ানমারের শাসকদের সরাসরি চাপ প্রয়োগ করতে হবে। বিবৃতির পরিবর্তে রোহিঙ্গা নির্যাতন বন্ধে কার্যকরি পদক্ষেপ গ্রহণ করতে হবে।

দ্য ডেইলি স্টার অবলম্বনে