শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > রোহিঙ্গাদের দাবি নিয়ে ফের মিয়ানমার প্রতিনিধিদের বৈঠক

রোহিঙ্গাদের দাবি নিয়ে ফের মিয়ানমার প্রতিনিধিদের বৈঠক

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
মিয়ানমারের প্রতিনিধিদলের সঙ্গে রোহিঙ্গাদের ফের বৈঠক শুরু হয়েছে।

শনিবারের বৈঠকে অংশ নেয়া সেই ৩৫ রোহিঙ্গা প্রতিনিধির সঙ্গে আজ রোববারও বৈঠক চলছে।

দেশটির পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের নেতৃত্বে সকাল সাড়ে ১০টায় উখিয়ার কুতুপালং ক্যাম্প-৪ এক্সটেনশনে এ বৈঠক শুরু হয়। প্রায় দুই ঘণ্টা এ বৈঠক চলবে বলে জানা গেছে।

এ বিষয়ে দুপুর সাড়ে ১২টার দিকে ব্রিফ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শনিবার একই স্থানে প্রায় ৩ ঘণ্টা বৈঠক করে মিয়ানমারের প্রতিনিধিদল। এ সময় রোহিঙ্গাদের জন্য কী কী ব্যবস্থা নেয়া হয়েছে তা রোহিঙ্গা নেতাদের বোঝানোর চেষ্টা করেন প্রতিনিধিদলের সদস্যরা।

তবে রোহিঙ্গাদের পক্ষ থেকে একটিই দাবি ছিল- তাদের পূর্ণ নাগরিকত্ব দিলে তারা মিয়ানমার ফিরে যাবে। অন্যথায় তারা মিয়ানমার ফিরবে না।

বৈঠকে দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০ রাষ্ট্র নিয়ে গঠিত রাজনৈতিক ও অর্থনৈতিক জোট আসিয়ানের পাঁচজন সদস্যও উপস্থিত ছিলেন। কিন্তু ওই দিন ফলপ্রসূ কোনো আলোচনা ছাড়াই বৈঠক শেষ হয়।

বৈঠকে মিয়ানমার প্রতিনিধিদলের কাছে রোহিঙ্গাদের পক্ষে বিভিন্ন দাবি-তুলে ধরেন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মো. মুহিব উল্লাহ।

তিনি বলেন, শনিবার আলোচনা ফলপ্রসূ হয়নি। রোববার আবার তারা বৈঠকের আহ্বান জানান এবং এই আহ্বানে বৈঠক চলছে। আমরা আমাদের দাবিগুলো তুলে ধরব।

মুহিব বলেন, শনিবার তারা সেই পুরনো প্রস্তাবগুলোই আমাদের দিয়েছেন। মিয়ানমারে গিয়ে আগে এডিপি ক্যাম্পে থাকতে হবে। আমরা তাদের এসব প্রস্তাবে রাজি নই। এর আগে শুক্রবার রাতে মিয়ানমার প্রতিনিধি ল বাংলাদেশ পৌঁছে।

উল্লেখ্য, মিয়ানমারের সেনাবাহিনী ও স্থানীয় মগদের চালানো নির্যাতন ও দমন নিপীড়নের কারণে ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে বাংলাদেশে আসতে শুরু করে রাখাইন রাজ্যের রোহিঙ্গারা।

নতুন-পুরনো মিলিয়ে বর্তমানে সাড়ে ১১ লাখের বেশি রোহিঙ্গা এখন কক্সবাজারে অবস্থান করছে।