শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > রোনালদোর রেকর্ডে রিয়ালের জয়

রোনালদোর রেকর্ডে রিয়ালের জয়

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ ডেনমার্কের ক্লাব কোপেনহেগেনের বিপক্ষে ২-০ গোলের জয়ের মাধ্যমে চ্যাম্পিয়নস লিগে নিজেদের জয়ের ধারা বজায় রেখেছে রিয়াল মাদ্রিদ। এই ম্যাচে জয়সূচক গোলটি করে দলের তারকা উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদো গ্রুপ পর্বে প্রথম খেলোয়াড় হিসেবে নয় গোল করার কৃতিত্ব দেখালেন।

২৫ মিনিটে লুকা মোদ্রিকের গোলে কোপেনহেগেনের মাটিতে এগিয়ে যায় মাদ্রিদ। এরপর ৪৮ মিনিটে রোনালদো ব্যবধান দ্বিগুন করেন। কিন্তু মঙ্গলবার রাতটা পর্তুগীজ তারকার জন্য খুব একটা সুখকর ছিল না। কোপেনহেগেনের গোলরক্ষক ইয়োহান উইল্যান্ড রোনালদোর পেনাল্টি আটকে দিলে দ্বিতীয় গোল পাওয়া হয়নি রিয়ালের এই তারকার। দুই গোলের সুবাদে অবশ্য রিয়াল আরেকটি রেকর্ড স্পর্শ করেছে। গ্রুপ পর্বে ২০ গোল করে প্রতিযোগিতার আগের রেকর্ডটি স্পর্শ করার পাশাপাশি তারা গ্রুপ- বি থেকে সম্ভাব্য ১৮ পয়েন্টের মধ্যে ১৬ পয়েন্ট অর্জন করে শীর্ষ দল হিসেবে পরের রাউন্ডে উঠেছে।

ইতোমধ্যেই নক আউট পর্ব নিশ্চিত করার পরে ড্যানিশ দলটির বিপক্ষে শতভাগ পেশাদারী মনোভাব পোষণের জন্য মাদ্রিদ বস কার্লো আনচেলত্তি পুরো দলের প্রশংসা করে বলেছেন, ‘খেলোয়াড়রা দারুণ পেশাদারী মনোভাব দেখিয়েছে। একবার বাছাইপর্বের বাঁধা উতরে গেলে সেই গতি ধরে রাখা খুব একটা সহজ নয়। কিন্তু আজকের ম্যাচে খেলোয়াড়রা কোনভাবেই ম্যাচ ছেড়ে দেয়নি। দারুন খেলেছে এবং ম্যাচের নিয়ন্ত্রনও তাদের দখলেই ছিল।’

যদিও ইতালিয়ান বস আরো বলেছেন রেকর্ড ভাঙ্গলেও এই মৌসুমে প্রথমবারের মত পেনাল্টির সুযোগ নষ্ট করায় রোনাল্ডো খুব একটা সন্তুষ্ট হতে পারেনি।

আগামী ১৬ ডিসেম্বর শেষ-১৬’র ড্র অনুষ্ঠিত হবে। সেই ড্র’কে সামনে রেখে আনচেলত্তি ইঙ্গিত দিয়েছেন তিনি ম্যানচেস্টার সিটির সাথে খেলতে মোটেই আগ্রহী নয়।

গ্রুপ-ডি থেকে সিটি মঙ্গলবার বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে ৩-২ গোলে পরাজিত করলেও গ্রুপের দ্বিতীয় দল হিসেবে গ্রুপ পর্ব শেষ করেছে। আনচেলত্তির মতে, দ্বিতীয় স্থানে থাকা সবচেয়ে বিপদজনক দল হচ্ছে সিটি। কিন্তু রিয়ালের জন্য গুরুত্বপূর্ণ হলো নিজেদের স্বাভাবিক খেলা চালিয়ে যাওয়া এবং একইসাথে আরো উন্নতির জন্য চেষ্টা করা।

ইনজুরি এবং সাসপেনশনের কারণে টানা তিন ম্যাচ মাঠের বাইরে থাকার পরে রোনালদো দলে ফিরেছিলেন। কোপা ডেল রে’তে শনিবার অপেক্ষাকৃত দূর্বল দল অলিম্পিক জাভিটার সাথে গোলশূন্য ড্রয়ের দিনে গ্যারেথ বেলও জ্বরের কারণে খেলতে পারেননি। কিন্তু ডেমনার্কে বেল মূল একাদশেই ছিলেন। ড্যানিশ রাজধানীতে প্রচন্ড শীতের মধ্যে ম্যাচটা যে খুব একটা সহজ হবে না তা রিয়াল আগেই অনুমান করতে পেরেছিল। কিন্তু বিস্ময়করভাবে স্বাগতিকরাও নিজেদের মাঠে প্রথম থেকে ভাল করতে পারেনি। ম্যাচের মাঝামাঝি পর্যন্ত তারা ইকার ক্যাসিয়াস এবং মাদ্রিদের রক্ষণভাগের উপর কোন ধরনের চাপই সৃষ্টি করতে পারে নাই। বরং রিয়ালের একের পর এক আক্রমণে তারা বেসামাল হয়ে যায়। ফ্রেঞ্চম্যান করিম বেনজেমাকে দিয়ে শুরু। তার একটি নিচু শট দক্ষতার সাথেই আটকে দেন উইল্যান্ড। তিন মিনিট পরে ২৫ গজ দুর থেকে মোদ্রিদের কার্লিং শট অবশ্য ড্যানিশ গোলরক্ষক আর রক্ষা করতে পারেননি। ফলে মৌসুমের প্রথম গোলের দেখা পান মোদ্রিদ। এরপরপরই রোনালদোর কয়েকটি প্রচেষ্টা নস্যাৎ করেন উইল্যান্ড।

অর্ধ বিরতির ঠিক আগে থমাস ডেলানে কোপেনহেগেনের পক্ষে গোল দিলে তা বাতিল করা হয়। মূলত এতে তিনি শুধুমাত্র স্প্যানিশ অধিনায়ক ক্যাসিয়াসকে ফাউলই করেননি বরং জালে বল জড়ানোর আগে সেটা তার হাতে লেগেছিল। পেপের পাস থেকে বিরতির ঠিক পরপরই শেষ পর্যন্ত রোনালদো সফল হন। এতে করে দলের জয়ই শুধু নিশ্চিত হয়নি বরং চ্যাম্পিয়নস লিগে নতুন এক রেকর্ডের গর্বিত মালিকও হয়েছেন তিনি।