শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > লাইফস্টাইল > রোগ, ত্বক ও চুল, সবকিছুতেই এক উপাদান!

রোগ, ত্বক ও চুল, সবকিছুতেই এক উপাদান!

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥

ছোটকাল থেকে একটু কাশ হলেই মা এক চামচ মধু মুখে দিয়ে দিতেন। মধু খেলেই যেন কাশি শেষ। এখন বিভিন্ন ঔষধেও এর ব্যবহার লক্ষ্য করা যায়। আবার চুল ও ত্বকের পরিচর্যায় মধুর কদর ঠিক একইরকম। এমন কোন স্থান নেই যেখানে মধুর কদর নেই। তবে কীভাবে কোথায় এর ব্যবহার করতে হবে, আসুন জেনে নেয়া যাক-

১. ময়শ্চারাইজিং মাস্ক:
মধু প্রাকৃতিকভাবে আপনার ত্বককে ময়শ্চারাইজ করে এবং অনেক সময় ধরে এটি ধরে রাখে। ১ চা চামচ মধু নিয়ে ত্বকে মাখুন। ১৫-২০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. রোদের পোড়া ভাব কমাতে:
এক চামচ মধু নিন ও অ্যালোভেরা জেল নিয়ে ভালো করে মিশিয়ে পোড়া ত্বকে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন পানি দিয়ে। সাথে সাথেই ফলাফল থাকবে আপনার চোখের সামনে।

৩. লিপ বাম:
লিপ বাম হিসেবেও মধুর ব্যবহার রয়েছে। কিছু মধু নিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪. ত্বকের দাগ সরাতে:
এক চামচ মধুর সাথে এক চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। তারপর ত্বকের ক্ষত যায়গায় আঙুল ঘুরিয়ে ম্যাসেজ করুন। তারপর একটি ছোট তোয়ালে হালকা গরম পানিতে ভিজিয়ে মুখের উপরে দিন। এভাবে ভাপ নিন। ঠাণ্ডা হয়ে যাওয়ার পর মুখ ধুয়ে ফেলুন। এইভাবে প্রতিদিন কাজটি করুন, সমস্যার সমাধান হবে।

৫. ঝলমলে চুলের জন্য:
৩ চামচ মধু ও ২ চামচ পানি নিয়ে একসাথে মিশ্রণ তৈরি করুন। তারপর আপনার চুলে মিশ্রণটি ভালো করে লাগিয়ে নিন। ১ ঘণ্টা রেখে প্রচুর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য প্রতি সপ্তাহে একবার এই মিশ্রণটি ব্যবহার করুন।

৬. হেয়ার কন্ডিশনার হিসেবে:
এক চামচ মধুর সাথে এক চামচ নারিকেল তেল মিশিয়ে নিন ভালো করে। তারপর পুরো চুলে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। কন্ডিশনারের মতোই কাজ দেবে এই মিশ্রণ ।

৭. ঠান্ডা ও জ্বরের চিকিৎসায়:
সাধারণ ঠান্ডা ও জ্বরের ঘরোয়া চিকিৎসায় মধু বেশ উপকারী। এক কাপ গরম পানিতে মধু, লেবু, দারুচিনি ও আদা মিশিয়ে নিন। দ্রুত নিরাময়ের জন্য দুই ঘণ্টা অন্তর অন্তর এই পানীয়টি পান করুন।

৮. ফেসিয়াল ক্লিনজার:
সংবেদনশীল ও ব্রণযুক্ত ত্বকের ক্লিনজার হিসেবে বেশ কার্যকরী। মধুতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা ব্রণের জন্য দায়ী ব্যাকটেরিয়া দূর করে এই সমস্যা থেকে মুক্তি দেবে।

৯. ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে:
ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে মধু বেশ উপকারী। এছাড়াও ত্বকের দাগ দূর করতেও এটি বেশ কার্যকরী। এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ নারিকেল তেল ও অলিভ অয়েল মিশিয়ে ম্যাসাজ করুন। এরপর একটি গরম পানিতে ভিজানো কাপড় নিয়ে মুখের উপর দিয়ে রাখুন। ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। প্রতিদিন এটি করলে উপকার পাবেন।

১০. নখ শক্ত করতে:
যাদের নখ ভঙ্গুর ও দুর্বল তারা এক টেবিল চামচ মধুর সঙ্গে এক কাপের চারভাগের একভাগ অ্যাপল সাইডার ভিনেগার মেশান। এই মিশ্রণের মধ্যে নখগুলো ডুবিয়ে রাখুন। ১০ মিনিট অপেক্ষা করে হাত ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এটি ব্যবহার করুন।-সূত্রঃ টাইম্স অফ ইন্ডিয়া।