শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > রাশিয়ায় পাতাল রেলে সন্ত্রাসী হামলাকে ভয়ঙ্কর বলে ট্রাম্পের নিন্দা

রাশিয়ায় পাতাল রেলে সন্ত্রাসী হামলাকে ভয়ঙ্কর বলে ট্রাম্পের নিন্দা

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
রাশিয়ার পাতাল রেলে বোমা হামলার ঘটনায় নিন্দা ও শোক প্রকাশ করেছেন বিশ্বনেতারা। এ ঘটনাকে ভয়ঙ্কর আখ্যা দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পৃথিবীব্যাপী একটি ভয়ানক ব্যাপার ঘটে চলেছে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, এটি এক ভয়ানক ঘটনা। সারাবিশ্বে এধরনের ঘটনা সত্যিই ভয়ঙ্কর। ট্রাম্প এমন এক সময়ে রাশিয়ায় সন্ত্রাসী হামলার নিন্দা জানালেন যখন ওয়াশিংটন ও ক্রেমলিনের মধ্যে সম্পর্ক অতিরিক্ত উত্তেজনার মধ্যে রয়েছে। পুতিনের ঘনিষ্ট সহযোগী দিমিত্রি পেসকভ দুটি দেশের সম্পর্ককে শীতল যুদ্ধের সময়কালের চেয়েও আরো খারাপ বলে মন্তব্য করেছেন।

রাশিয়াকে সমবেদনা জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের বিদেশ নীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মোগেরেনি এবং বৃটিশ পররাষ্টমন্ত্রী বরিস জনসন।

পাতাল রেলে এধরনের বোমা বিস্ফোরণের পর ঘটনাস্থলে যান রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। বিস্ফোরণস্থল পরিদর্শন করে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সেখানে ফুল নিবেদন করেন পুতিন। হতাহতদের প্রতি সমবেদনা জানিয়ে পুতিন বলেন, সন্ত্রাসের মত ঘটনাগুলোকে সবার আগে গুরুত্ব দিতে হবে। তবে কারা এ ঘটনা ঘটিয়েছে তা নিশ্চিত না হয়ে আগেভাগে এধরনের ঘটনায় কারা দায়ী বা কি কারণ সে সম্পর্কে বলা ঠিক হবে না। তদন্ত চলছে, সব ধরনের সম্ভাব্য আক্রমণের উৎসগুলো খতিয়ে দেখা হবে। তবে এধরনের হামলা সন্ত্রাসের প্রকৃতি তা বলা যায়।

এদিকে রাশিয়ার স্থানীয় গণমাধ্যম দেশটির পাতাল রেলে বিস্ফোরণে ১১ জনের মৃত্যুর ঘটনায় জড়িত ব্যক্তি মধ্য এশিয়ান বংশোদ্ভূত বলে জানাচ্ছে। এটি আত্মঘাতী হামলা হতে পারে মনে করা হচ্ছে। সন্দেহভাজন হামলাকারী ২৩ বছর তরুণ উগ্রপন্থী ইসলামের মতধারার সাথে সম্পৃক্ত ছিলো বলে জানাচ্ছে রাশিয়ার অন্যতম সংবাদ মাধ্যম ইন্টারফেক্স।

স্থানীয় গণমাধ্যমে হামলাকারী সম্পর্কে কিছু তথ্য আসতে শুরু করেছে। হামলাকারীর দেহাবশেষ সনাক্ত করা সম্ভব হয়েছে এবং একজন নারীও এই হামলায় জড়িত থাকতে পারে বলে স্থানীয় গণমাধ্যমে বলা হচ্ছে।

হামলার শিকার হওয়া দুটো স্টেশনই শহরের কেন্দ্রে অবস্থিত। এই ঘটনায় সেন্ট পিটার্সবার্গ শহরে তিন দিনের শোক পালন করা হচ্ছে।

নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে ঘটনাস্থলে ফুল হাতে যান শহরের হাজারো বাসিন্দা। বিবিসি/এক্সপ্রেসন