রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > রাশিয়ায় উচ্চ শিক্ষা

রাশিয়ায় উচ্চ শিক্ষা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ পৃথিবীর বৃহত্তম এবং উন্নত দেশ গুলোর মধ্যে রাশিয়া একটি। যেখানে শিক্ষা, প্রজুক্তি, বিজ্ঞান, চিকিৎসা, সভ্যতা ও সংস্কৃতির এক বিশাল ভাণ্ডার রয়েছে । শিক্ষা, গবেষণা, সংস্কৃতি, প্রযুক্তি সহ প্রতিটি ক্ষেত্রে রাশিয়া তাদের মান আরও উন্নত করেছে। বিশ্বের হাজারো ভাষার দেশে শিক্ষা ও প্রজুক্তিক উন্নয়নে রাশিয়াকে অবশ্যই গুরুত্ব দিয়ে এগিয়ে চলা উচিৎ। বাংলাদেশ স্বাধীনতার পর থেকে বাংলাদেশ ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নের মধ্যকার মৈত্রী ও সহযোগিতা চুক্তির পর থেকে শিক্ষা ও সংস্কৃতিক কার্যক্রমের বেশ কিছু সংখ্যক শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য রাশিয়াতে যায়। এখনও প্রতি বছরই বেশ কিছু সংখ্যক ছাত্র-ছাত্রি অনার্স, মাস্টার্স ও পি এইচ ডি কোর্সে অংশ নিতে রাশিয়া যাচ্ছেন। এর একটি মূল কারণ রাশিয়ায় পড়াশোনার মান বিশ্ব নন্দিত, এ ছাড়াও রাশিয়ায় শিক্ষা খরচ কম এবং কোন প্রকার ব্যাংক স্টেটমেন্ট বা ঞঙঋঊখ, ওঊখঞঝ, লাগেনা যার ফলে বিদেশী শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার জন্নে বেশী আগ্রহী হচ্ছেন এবং পারি জমাচ্ছেন রাশিয়াতে।

যারা বাংলাদেশে উচ্চ শিক্ষার সুবর্ণ সুযোগ না পেয়ে স্বল্প খরচে বিশ্ব নন্দিত ও স্বীকৃত সনদের জন্য তারা রাশিয়াকে নিশ্চিন্তে বেছে নিতে পারেন।

শিক্ষা বেবস্থা

রাশিয়াতে শিক্ষা পপ্রতিষ্ঠান গুলো সাধারণত ইউনিভার্সিটি, একাডেমী, ইনস্টিটিউট ,টেকনিক্যাল ইউনিভার্সিটি, টেকনিক্যাল কলেজ ও স্পেশালাইজড ইনস্টিটিউশন এই কয়েকটি স্তরে বিন্যস্ত। এই প্রতিষ্ঠান গুলোতে বিজ্ঞান, কলা, বাণিজ্য শাখার সব বিষয়ে পড়া সম্ভব । এ সব শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাচেলর ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি ও পি এইচ ডি ডিগ্রি সহ বিভিন্ন ডিগ্রি প্রদান করা হয় । বিষয় ভেদে কিছুটা ভিন্ন হলেও রাশিয়ার ব্যাচেলর ডিগ্রির মেয়াদ ৪ বছর, মাস্টার্স ডিগ্রির মেয়াদ ২ বছর, স্পেশালাইজড ডিপ্লোমার মেয়াদ ৫-৬ বছর হয় । তবে ব্যাচেলর ডিগ্রি, মাস্টার্স ডিগ্রি বা যে কোন ডিপ্লোমা কোর্সের জন্য প্রথম ১ বছর রুশ ভাষা শিখতে হয় । কিছু কিছু বিষয়ে ইংরেজি ভাষায় পড়ার সুযোগ আছে ।

ভর্তির সময় ও শিক্ষাবর্ষ

রাশিয়ার শিক্ষাবর্ষ দুই সেমিস্টারে বিভক্ত । প্রথমটি শুরু হয় সেপ্টেম্বরে এবং দ্বিতীয়টি ফেব্রুয়ারীতে এর মাঝে রয়েছে ছুটি, জানুয়ারীতে দুই সপ্তাহ এবং জুলাই আগস্টে ছয় সপ্তাহ । এই সময়ে শিক্ষার্থীরা খণ্ডকালীন চাকরি করার সুযোগ পাবেন ।

পড়াশুনা ও অন্যান্য খরচ

রাশিয়ার পড়াশুনার খরচ অন্যান্য দেশের তুলনায় অনেক কম । এখানে বিষয় ভেদে পড়াশুনার খরচ আলাদা যেমন ঃ বিজ্ঞান বিভাগের জন্য টিউশন ফি ২৬০০ ডলার থেকে ৮২৫০ ডলার , কলা বিভাগের জন্য ২৮০০ ডলার থেকে ৮০০০ ডলার এবং বাণিজ্য বিভাগের জন্য ৪০০০ ডলার থেকে ৭০০০ ডলার পর্যন্ত নির্ভর করে । তবে রাজধানী মস্কোর বাইরে টিউশন ফি আরও কম । টিউশন ফি প্রতি শিক্ষাবর্ষের শুরুতে বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাবে জমা দিতে হয় । বিদেশী শিক্ষার্থীদের জন্য রয়েছে সুসজ্জিত হোস্টেল, যা প্রতি বছর ৪৫০ থেকে ২৫০০ ডলার পর্যন্ত নির্ভর করে ।

ভিসা ও ভর্তি সংক্রান্ত তথ্য

ঢাকার রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের মাধ্যমে রাশিয়ার যে কোন বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করা যাবে । রাশিয়ার খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে যে কোন পছন্দ মত কোর্সের বিষয়ে ভর্তি সংক্রান্ত ব্যাপারে ফ্রী সেমিনার অনুষ্ঠিত হয় ফেব্রুয়ারী থেকে জুলাই মাসের শেষ কর্ম দিবসে বিকাল ৪ টার সময় রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে । সেমিনারে উপস্থিত থাকেন ঢাকাস্থ রুশ ফেডারেশন দূতাবাসের ভিসা বিভাগের প্রধান, রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের প্রধান , রাশিয়ার খ্যাতনামা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি প্রাপ্ত বিভিন্ন সম্মান জনক পেশায় নিয়জিত বাংলাদেশী বেক্তিবর্গ ।

বৃত্তি

রুশ সরকার প্রতি বছর বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য কিছু বৃত্তি দিয়ে থাকে বাংলাদেশ শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমে যার বিজ্ঞাপন বাংলাদেশ শিক্ষা মন্ত্রনালয়ের ওয়েব ঠিকানায় ও সংবাদ পত্রে মারছ-এপ্রিল মাসে দেয়া হয় । ৮০ শতাংশ নম্বর পেলে তবেই বৃত্তির জন্য আবেদন করা যায় । রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে রুশ ভাষা কোর্সে ভর্তি হয়ে রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের মাধ্যমে বৃত্তির জন্য আবেদন করা যাবে । তবে মনে রাখা দরকার রুশ কোর্সে ভর্তি নেয়া হয় জানুয়ারী, এপ্রিল, জুলাই ও অক্টোবর মাসে । রুশ সরকারের বৃত্তির জন্য রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে শিক্ষার্থীরা যোগাযোগ করতে পারেন ।

ভিসা ও ভর্তির জন্য যা লাগবে

সকল শিক্ষাগত যোগ্যতার মূল সনদ ও নম্বর পত্র প্রথমে শিক্ষাবোর্ড, শিক্ষা মন্ত্রনালয় ও পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে সত্যায়িত করে ফটোকপি সহ মূল কপি, মেডিকেল সার্টিফিকেট (এইচ আইভি টেস্ট) সহ ১০ কপি ছবি ও জন্ম নিবন্ধন সনদপত্র । মনে রাখা জরুরি নিজ খরচে রাশিয়াতে খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য গড় নম্বর থাকতে হবে ৬০-৭০ শতাংশ ।

বিস্তারিত জানতে যোগাযোগ ঃ সৈয়দ বজলুল হাসান রাজীব, শিক্ষা বিভাগ, রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে, ৪২, ভাষা সৈনিক এম.এ. মতিন সড়ক ( সড়ক # ৭ ) ধানমণ্ডি আ/এ , ধাকা-১২০৫, ফোন ঃ ০২-৯১১৮৫৩১, ০২-৯১১৭৬৩৯, মোবাইল ঃ ০১৮১৭২৯৪৫৯৫

কিছু বিশ্ববিদ্যালয়ের নাম

Moscow State University

PeopleÕs Friendship University of Russia

Saint Petersburg State University

Kazan State Medical University

Ryazan State I.P. Pavlov Medical University

বেঙ্গলিনিউজটোযেন্টিফোর.কম ডেস্ক