শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > লাইফস্টাইল > রাতের খাবার হালকা রাখার উপায়!

রাতের খাবার হালকা রাখার উপায়!

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥

অনেকেই বলে ওজন বাড়ার প্রধান কারণ, রাতে ভারী খাবার গ্রহণ করা। রাতে কি ধরণের খাবার গ্রহণ করা যায়, তা নিয়ে চিন্তিত থাকে অনেকে। তাই আসুন আজ আলোচনা করা যাক, রাতে কি ধরণের খাবার খাবেন-

১. রাতে ভাত খাওয়া বন্ধ করতে হবে। শুধুমাত্র পাতলা একটি রুটি খাবেন। আর মিষ্টি জাতীয় খাবার খাওয়া একেবারে বন্ধ করে দেন। পুষ্টিবিজ্ঞানীরা বলেন, শরীর দীর্ঘদিন ধরে তার প্রয়োজনীয় পুষ্টি ও খাবার না পেলে ‘স্টারভেশন’ অবস্থায় চলে যায়। প্রয়োজনের তুলনায় কম পরিমাণে খাবার পাওয়ার কারণে শরীর সেই খাবার ব্যবহার করার পরিমাণ কমিয়ে দেয় এবং খাবারকে জমিয়ে রাখতে শুরু করে। এটাই হল ‘স্টারভেশন’ অবস্থা। শরীর যখন খাবার ব্যবহার না করে জমাতে শুরু করে, তখন ওজন তো কমেই না বরং অনেক ক্ষেত্রেই বাড়তে শুরু করে।

২. প্রতিদিন অন্তত চার-পাঁচ ধরনের ফল ও সবজি খেলে তা অন্যান্য খাবারের প্রতি আকর্ষণ কমায়। এ বিশেষ কয়েকটি কারণেই পেটের মেদ কমাতে ফল ও সবজি কাজ করে থাকে। এ কারণে রাতে অন্তত সবজি খাওয়ার ব্যবস্থা করেন।

৩. রাতের খাবারে কখনও মাংস খাবেন না। এটি হজমে বাঁধা প্রদান করে এবং আপনাকে দীর্ঘদিন বসিয়ে রাখবে। তবে অবশ্যই মাছ খাবেন প্রচুর। সামুদ্রিক মাছে থাকে ওমেগা ত্রি ফ্যাটি অ্যাসিড। এই অ্যাসিড মেদ বৃদ্ধিতে দায়ী চর্বিকে পোড়াতে এবং শরীরে ভালো চর্বির পরিমাণ বাড়াতে সাহায্য করে।

সামুদ্রিক মাছ থেকে যে ফ্যাট পাওয়া যায় তার নাম ‘পলিআনস্যাচুরেটেড ফ্যাট’। বাদাম ও জলপাই তেলের মতো সামুদ্রিক মাছের ফ্যাটও ওজন হ্রাসে ভূমিকা রাখে।