শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > রাতভর অনশনে পরীক্ষা দিতে না পারা শিক্ষার্থীরা

রাতভর অনশনে পরীক্ষা দিতে না পারা শিক্ষার্থীরা

শেয়ার করুন

রাবি প্রতিনিধি ॥

রাবি (রাজশাহী): পরীক্ষা দেয়ার সুযোগ না পেয়ে রাতভর অনশন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের ২০১৪-১৫ সেশনের প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা। মুঠোফোনে শেষ খবর পাওয়া পর্যন্ত রোববার রাত ১টার পরও তারা বিভাগের সামনে অবস্থান করছিলেন।

রোববার দুপুর ১২টা থেকে অবস্থান কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইন বিভাগের পক্ষ থেকে কোনো ধরনের আশ্বাস না পাওয়ায় তারা কর্মসূচি অব্যাহত রেখেছেন।

বিভাগ সূত্রে জানা যায়, সোমবার থেকে আইন রাবির বিভাগের প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হচ্ছে। কিন্তু ওই বর্ষের ১২৬ জন শিক্ষার্থীর মধ্যে ৫৯ জন শিক্ষার্থীকে প্রয়োজনীয় ক্লাস উপস্থিতি না থাকার অভিযোগে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয় হচ্ছে না।

তাদের পুনরায় প্রথম বর্ষে ভর্তি হয়ে ক্লাস করতে বলা হয়েছে। একই কারণে আগামী ১৫ মার্চে অনুষ্ঠিতব্য দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন না ওই বর্ষের অন্তত ৪৫ জন শিক্ষার্থী। বিভাগের চেয়ারম্যানকে একাধিকবার অনুরোধ করা হলেও তিনি তার সিদ্ধান্তে অনড় থাকেন। এতে করে এসব শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

সরেজমিনে রাত ১২টার দিকে আইন বিভাগের সামনে অন্তত অর্ধশত ডিসকলেজিয়েট শিক্ষার্থীদের বিভাগের সামনে অবস্থান করতে দেখা যায়। আগামীকাল সোমবারের চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে না পারার অনিশ্চয়তা নিয়ে চরম উৎকণ্ঠায় আছেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত কয়েকজন শিক্ষার্থী বলেন, এর আগে শূন্য শতাংশ উপস্থিতি থাকলেও পরীক্ষা দিতে দেয়া হয়েছে। তবে নতুন সভাপতি এসে কোনোরকম পূর্বঘোষণা ছাড়াই ক্লাশে ৬০ শতাংশ উপস্থিতি বাধ্যতামূলক করেছেন। ফলে এরকম হয়েছে। আমরা ভুল করেছি। সেজন্য আমরা ক্ষমাও চাচ্ছি। কিন্তু শিক্ষকরা আমাদের বাবার মতো। আমরা তাদের কাছে শেষ সুযোগ চাই, আমাদের জীবন উপহার চাই। তা নাহলে আমাদের জীবন অনিশ্চয়তার মধ্যে পড়বে।

এ বিষয়ে বিভাগের সভাপতি আবু নাসের মোহাম্মদ ওয়াহিদ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী তারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। এর আগে যাই হয়ে থাক না কেন আমি দায়িত্বে থাকাকালে নিয়মের বাইরে গিয়ে কিছু করার কোনো সুযোগ নেই।’

প্রসঙ্গত, রাবির আইন বিভাগের ২০১৪-১৫ সেশনের প্রথম বর্ষের ১৩০ জনের মধ্যে ৫১ জন শিক্ষার্থী ডিসকলেজিয়েট হন। বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী প্রত্যেক শিক্ষার্থীর ৬০ শতাংশ উপস্থিতি থাকলে জরিমানা প্রদান সাপেক্ষে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন ত্রুটি মার্জনা সাপেক্ষে ৫ শতাংশ কমিয়ে ৫৫ শতাংশ উপস্থিত থাকা সাপেক্ষে পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিভাগ থেকে অনুমতি দেয়া হলেও ৫১ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারছেন না।