রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > রাক্কায় আইএসের জরুরি অবস্থা জারি

রাক্কায় আইএসের জরুরি অবস্থা জারি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: মধ্যপ্রাচ্যের তথাকথিত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) তাদের স্বঘোষিত রাজধানী সিরিয়ার রাক্কায় জরুরি অবস্থা ঘোষণা করেছে। আইএসের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর মুখপাত্র স্টিভ ওয়ারেনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সিএনএন।

শুক্রবারে সিএনএনকে দেয়া এ বিবৃতিতে তিনি বলেন, ‘যে কোনো বিবেচনায়, রাক্কায় জরুরি অবস্থা জারির পরিস্থিতি আমরা দেখেছি। আমরা জানি শত্রুপক্ষ আমাদের এই ঘোষণায় হুমকি অনুভব করছে, যা তাদের করা উচিৎ।’

ওয়ারেন আরো বলেন, ‘তারা শহরটির পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে সিরিয়ান আরব জোটের সঙ্গে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) সদস্যদের অবস্থান দেখতে পাচ্ছে। শুধু তাই নয় ওই দুই অঞ্চলই ধারাবাহিকভাবে নিরাপদ হয়ে উঠছে এবং এসডিএফ অঞ্চলগুলোতে লড়াইয়ে তাদের নিজস্ব শক্তি প্রয়োগের ক্ষেত্রে ক্রমান্বয়ে শক্তিশালী হয়ে উঠছে।’

বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, শহরজুড়েই আইএসের সদস্যরা টহল দিচ্ছেন। তারা নির্দিষ্ট কিছু এলাকা সম্ভাব্য বিমানহামলা ও স্থলহামলা থেকে রক্ষার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের চেষ্টা করছেন।

এদিকে এসডিএফের মুখপাত্র তাজির কোবানি চলতি সপ্তাহের শুরুর দিকে ঘোষণা দিয়েছিলেন, উত্তর সিরিয়ার এসডিএফ সমর্থিত গোষ্ঠীগুলোর নেতারা যৌথ অভিযান চালিয়ে আইএসের দখল থেকে রাক্কাকে মুক্ত করার জন্য সমন্বিত পরিকল্পনা গ্রহণ করেছেন।

প্রসঙ্গত, আইএস নেতা আবু বকর আল-বাগদাদি এখনো রাক্কা কিংবা তার আশেপাশে অবস্থান করছেন কিনা তা পরিষ্কার নয়। অবশ্য, অন্য কোথায় তিনি অবস্থান করছেন কিনা সেই বিষয়টিও বিভিন্ন গোয়েন্দা তথ্যের মাধ্যমে পর্যবেক্ষণ করে হচ্ছে।