শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > রবীন্দ্র প্রয়াণ দিবসে এনটিভিতে কনক

রবীন্দ্র প্রয়াণ দিবসে এনটিভিতে কনক

শেয়ার করুন

বিনোদন ডেস্ক ॥ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস (৬ আগস্ট) উপলক্ষে এনটিভিতে প্রচার হবে বিশেষ নাটক ‘কনক’। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বিচারক’ গল্পের অনুপ্রেরণায় নাটকটির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন নাহিদ আহমেদ পিয়াল।
‘কনক’ নাটকে দেখা যাবে, ‘লেখক জাবেদ সারোয়ারের এক ভক্ত পাঠিকা একদিন তার মফস্বল শহরের বাড়িতে নিমন্ত্রণ জানায় তাকে। কনকের ইচ্ছে তার জীবনকাহিনী নিয়ে এই লেখক একটি গল্প লিখবেন। কনকের কাছ থেকে শোনা গল্পটির ভেতর লেখক জাবেদ সারোয়ার যেন আবিষ্কার করলেন রবীন্দ্রনাথের ‘বিচারক’ গল্পের হেমশশী একশ কুড়ি বছর পর গল্পগুচ্ছের পাতা থেকে উঠে এসেছে এই সময়। সেই গল্পটি তিনি বলছিলেন বন্ধুদের এক আসরে।’ এতে অভিনয় করেছেন অপর্ণা, জিতু আহসান, আশিক চৌধুরী, রাসেল, পৃথু প্রমুখ। নাটকটি বৃহস্পতিবার রাত ৯টায় প্রচার হবে।
এছাড়া সকাল ৭টায় প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘রবীন্দ্রনাথের প্রার্থনা’। আলফ্রেড খোকনের প্রযোজনায় ও কৃষ্ণকলি ইসলামের উপস্থাপনায় অনুষ্ঠানে রবীন্দ্রনাথের প্রার্থনা পর্বের কিছু গান পরিবেশন করা হবে।
দুপুর ১২টা ২০ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘নিরূপমা’। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প দেনা-পাওনা অবলম্বনে নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন এজাজ মুন্না। অভিনয় করেছেন মম, শোয়েব, ওয়াহিদা মল্লিক জলি, রহমত আলী, রশীদ হারুন প্রমুখ।
বিকেল ৫টা ৩০ মিনিটে প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘রবীন্দ্রনাথের শিক্ষাভাবনা’। প্রযোজনা করেছেন জাহাঙ্গীর চৌধুরী। ড. আফসার আহমেদের উপস্থাপনায় এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন ড. মুস্তাফা নূর-উল-ইসলাম ও ড. বিশ্বজিৎ ঘোষ।
সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে প্রচার হবে বিশেষ আলেখ্যানুষ্ঠান ‘আমাদের রবিবাবু’। অদিতি মহসিনের উপস্থাপনায় অনুষ্ঠানে রবীন্দ্র কবিতার আবৃত্তি করেছেন শারমিন লাকী। রবীন্দ্রনাথের গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন লাবণ্য ও তুষার। কোরিওগ্রাফিতে অংশ নিয়েছেন নোভা, আদিবা, মনিকা প্রমুখ। রবীন্দ্রনাথের চিত্রকলা নিয়ে বলেছেন চিত্রকর শেখ আফজাল।