শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > রপ্রধানমন্ত্রী শনিবার বাংলাদেশ ভারত বিদ্যুৎ সঞ্চালন কেন্দ্রের উদ্বোধন করবেন

রপ্রধানমন্ত্রী শনিবার বাংলাদেশ ভারত বিদ্যুৎ সঞ্চালন কেন্দ্রের উদ্বোধন করবেন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ ভেড়ামারা কৃষ্টিয়ায় নির্মিত ৫০০ মেগাওয়াট বাংলাদেশ ভারত বিদ্যুৎ সঞ্চালন কেন্দ্রের উদ্বোধন করা হবে ৫ অক্টোবর। ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বিদ্যুৎ সঞ্চালন কেন্দ্রটির উদ্ধোধন করবেন। শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং যৌথভাবে কেন্দ্রের উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে পিআইডি কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও বিদুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এনামুল হক এমপি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনে তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেন, ২০১২ সালের মধ্যে সবার জন্য যৌক্তিকমূল্যে নির্ভরযোগ্য বিদুৎ সরবরাহ করার লক্ষে সরকার কাজ করছে। এ লক্ষ্য বাস্তবায়নে সরকার ২০২১ সাল নাগাদ ২৪ হাজার মেগাওয়াট এবং ২০১৩০ সালে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করেছে। এছাড়াও সরকার আন্ত:দেশীয় গ্রীড সংযোগের মাধ্যমে প্রতিবেশী দেশসমূহ থেকে ২০১৩০ সালের মধ্যে ৩ হাজার ৫০০ মেগাওয়াট বিদুৎ আমদানীর পরিকল্পনা করেছে।

তিনি বলেন, পরিকল্পনার অংশ হিসেবে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদুৎ আমদানীর লক্ষ্যে বাংলাদেশের ভেড়ামারা ও ভারতের বহরমপুরের মধ্যে ৪০০ কেভি বিদুৎ সঞ্চালন লাইন প্রকল্প নেয়া হয়। সেইসাথে ভেড়ামারায় ৫০০ মেগাওয়াট এইচভিডিসি ব্যাক টু ব্যাক সাব স্টেশন নির্মান প্রকল্প গ্রহণ করে। ভারতের বহরামপুর থেকে সঞ্চালন লাইনের মাধ্যমে বাংলাদেশের ভেড়ামারা উপকেন্দ্র হয়ে জাতীয় গ্রিডে যোগ হবে এই বিদ্যুত্।

জ্বালানী উপদেষ্টা বলেন, সঞ্চালন লাইনে বাংলাদেশ অংশের কাজ করেছে পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ ( পিজিসিবি) এবং ভারত অংশের কাজ করে পাওয়ার গ্রীড কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেড ( পিজিসিআইএল) । বর্তমানে ভারত থেকে প্রাথমিকভাবে ১৭৫ মেগাওয়াট ও শ্রীঘ্রই ৫০০ মেগাওয়াট বিদুৎ আমদানী করা হবে।

প্রসঙ্গত, কুষ্টিয়া জেলার ভেড়ামারা উপজেলার মোকারিমপুর ইউনিয়নের রামকৃষ্টপুরে অবস্থিত বিদু] সঞ্চালন কেন্দ্রের উদ্বোধনী অনুষ্টানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রী ও এমপিরা উপস্থিত থাকবেন।

ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বিদ্যুৎ সঞ্চালন কেন্দ্রটির উদ্ধোধন করবেন।