শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > যৌন হয়রানি নির্মূলকরণে সম্মিলিত সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে গাজীপুর সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

যৌন হয়রানি নির্মূলকরণে সম্মিলিত সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে গাজীপুর সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
আজ ২৩ মে সকাল ১০টায় গাজীপুর প্রেসক্লাবে ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচীর মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব-মেজনিনের যৌন হয়রানির নির্মূলকরণে সম্মিলিত সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে সাংবাদিকদের সাথে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভার মূল উদ্দেশ্য ছিল যৌন হয়রানি বিষয়ে সাংবাদিকদের সংবেদনশীলতা জোরদার করা এবং যৌন হয়রানি নির্মূলকরণে সাংবাদিকদের কার্যকর ভূমিকা চিহ্নিত করা।

মতবিনিময় সভায় আলোচকবৃন্দ দৃঢ়তার সাথে বলেন, ইভটিজিং স্পষ্টতই যৌন হয়রানি। এর মাধ্যমে নারীর মৌলিক মানকাধিকার যেমন-চলাফেরার অধিকার, শিক্ষার অধিকার সর্বোপরি বেঁচে থাকার অধিকার ক্ষুন্ন হয় যা সংবিধানের ২৮(২) অনুচ্ছেদের পরিপন্থী।

সভায় মূল উপস্থাপনায় যৌন হয়রানি নির্মূলকরণে সম্মিলিত সামাজিক আন্দোল গড়ে তোলার লক্ষ্যে মিডিয়ার ভূমিকা ও করনীয় শীর্ষক আলোচনা মেজনিন কর্মসূচীর সিনিয়র সেক্টর স্পেশালিস্ট ঝর্ণা রানী দাস বলেন, গণমাধ্যমের ইতিবাচক ভূমিকার ফলে গণ-জাগরণ তৈরি হচ্ছে এবং যৌন হয়রানির বিরুদ্ধে ক্যাম্পেইন/প্রচারাভিযান জোরদার হচ্ছে। কিন্তু অনেক সময় অসংবেদনশীল সংবাদের মাধ্যমে নারী সম্পর্কিত প্রথাগত ধারণাকে উপস্থাপন করা হয়। কোন কোন ক্ষেত্রে প্রতিবেদনে নির্যাতনের শিক্ষার নারীর নাম ও ছবি না থাকলেও ঘটনা বর্ণনায় বিস্তারিত ঠিকানা দেয়া হয় এবং নেতিবাচকভাবে ঘটনা উপস্থাপনের ফলে ভিকটিমের ব্যক্তিগত ও সামাজিক সম্মান ক্ষুন্ন হয়। তিনি সাংবাদিকদের প্রতিবেদনে নারী অধিকার ও সম্মান সমুন্নত থাকে এমন শব্দ ব্যবহার করা, নারী নির্যাতন সংক্রান্ত ফলোআপ  রির্পোটিং করা, নাগরিক সাংবাদিকতার মাধ্যমে নির্যাতনের ঘটনা ও যৌন হয়রানির বিরুদ্ধে সামাজিক ও ব্যক্তিগত উদ্যোগেসমূহ প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ায় তুলে ধরার আহবান জানান।

মতবিনিময় সভায় উপস্থিত সাংবাদিকবৃন্দ বলেন, চলচ্চিত্র, টিভি বিজ্ঞান, নাটক, বিভিন্ন গানে ইভটিজিং এর আচরণ লক্ষণীয়। এগুলির বিষয়েও রাস্ট্রীয় পদক্ষেপ নেয়া দরকার। তাছাড়াও পুলিশি আচরণ অনেক ক্ষেত্রে আরো সংবেদনশীলতার প্রয়োজন। অপরদিকে যুবতী মেয়েদের রাস্তায় চলাফেরার সময় নিজের পোষাক পরিচ্ছদ সালিনতার দিকেও নজর দিতে হবে।


গাজীপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকুল কুমার মল্লিকের সভাপতিত্বে বক্তব্য রাখেন, দৈনিক গণমুখ সম্পাদক ও প্রকাশক মোঃ আমজাদ হোসেন, দৈনিক মুক্তবলাকা সম্পাদক ও প্রকাশক মোঃ আলমগীর হোসেন, সাপ্তাহিক বাংলাভূমি সম্পাদক ও প্রকাশক মোঃ নজরুল ইসলাম আজহার, সাবেক সভাপতি মোঃ খায়রুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ইসলাম, সাংবাদিক মোঃ শরিফুল ইসলাম শামিম, সৈয়দ মোকছেদুর আলম লিটন, আবুল হোসেন, রাহিম সরকার, মোছাদ্দেক হোসেন, শাহ শামসুল হক রিপন প্রমুখ।

সভায় উপস্থিত ছিলেন জেলা ব্র্যাক প্রতিনিধি প্রণব কুমার, মেজনিন কর্মসূচীর সিনিয়র সেক্টর স্পেশালিস্ট কাজী শাহানা আক্তার ও সেক্টর স্পেশালিস্ট মোসা: সাঈমা সোগরা।