রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > খেলা > যে রেকর্ডে কোহলির থেকে অনেক এগিয়ে বাবর আজম

যে রেকর্ডে কোহলির থেকে অনেক এগিয়ে বাবর আজম

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
বাবর আজম যেন এক রানমেশিন। মাঠে নামলেই রানের ফুলঝুরি ছোটান। করাচিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে তার দুর্দান্ত এক সেঞ্চুরিতে ভর করেই জয় পেয়েছে পাকিস্তান, যে ম্যাচে আবার রেকর্ডও গড়েছেন বাবর।

পাকিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে কম ইনিংসে এক বর্ষপঞ্জিতে হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন বাবর আজম। পেছনে ফেলে দিয়েছেন জাভেদ মিয়াঁদাদ, মোহাম্মদ ইউসুফ, মিসবাহ উল হকদের মতো কিংবদন্তিদের।

শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নেমে ১৯ ইনিংসেই এক বর্ষপঞ্জিতে হাজার রান পূর্ণ করেছেন বাবর। ১৯৮৭ সালে ২১ ইনিংসে এক হাজার রান পূর্ণ করে রেকর্ড গড়েছিলেন পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান এবং সাবেক কোচ জাভেদ মিয়াঁদাদ।

এই তালিকায় তিন নাম্বার অবস্থানে আছেন আরেক কিংবদন্তি ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফ। ২০০২ সালে ২৩ ইনিংসে এক হাজার ওয়ানডে রান করেছিলেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান।

তারই সমান ২৩ ইনিংসে এক হাজার রান করেছিলেন মিসবাহ উল হক ২০১২ সালে। তিনি এখন এই পাকিস্তান দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন।

এদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি তুলে নিয়ে আরেকটি রেকর্ডে তৃতীয় অবস্থানে ওঠে এসেছেন বাবর। পেছনে ফেলে দিয়েছেন ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলিকেও।

মাত্র ৭১ ইনিংসেই ওয়ানডে ক্যারিয়ারের ১১ টি সেঞ্চুরি পাওয়া হয়ে গেছে বাবরের। ওয়ানডে ফরমেটে বর্তমানে এক নাম্বার ব্যাটসম্যান বিরাট কোহলির ১১তম ওয়ানডে সেঞ্চুরি তুলে নিতে কত ইনিংস লেগেছিল জানেন? ৮২ ইনিংস। অর্থাৎ তার চেয়ে ১১ ইনিংস কম খেলেই এমন মাইলফলক ছুঁয়েছেন বাবর।

তবে বাবরের চেয়েও দ্রুততম সময়ে ১১ ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড দখলে দুই দক্ষিণ আফ্রিকানের। হাশিম আমলা ৬৪ আর কুইন্টন ডি কক ৬৫ ইনিংসে এই মাইলফলক ছুঁয়েছিলেন।