শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > যুদ্ধাপরাধের দায় স্বীকার নিজামীর

যুদ্ধাপরাধের দায় স্বীকার নিজামীর

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর অপরাধ স্বীকার করে নিয়ে মৃত্যুদণ্ডের সাজা কমানোর আবেদন জানিয়েছেন তার আইনজীবী। নিজামীর আপিল মামলার শুনানিতে যুক্তিতর্ক উপস্থাপনকালে এ আরজি জানান তার প্রধান আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

এ ঘটনাটি জানিয়ে এই প্রথমবারের মতো আদালতে জামায়াতের কোনো শীর্ষনেতার পক্ষে তার আইনজীবী একাত্তরের অপরাধ স্বীকার করলেন বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বুধবার (০২ ডিসেম্বর) আপিল শুনানির নবম কার্যদিবসে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে যুক্তিতর্ক শেষ করেন আসামিপক্ষ। এরপর রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আগামী ০৭ ডিসেম্বর রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ করার দিন ধার্য রয়েছে।

প্রথমদিনের যুক্তিতর্ক উপস্থাপন শেষ করে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অ্যাটর্নি জেনারেল। তিনি জানান, যুক্তিতর্ক উপস্থাপনকালে আসামিপক্ষের প্রধান আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন আদালতকে বলেছেন, ‘একাত্তরে হত্যা-গণহত্যা হয়েছে। তারা (যুদ্ধাপরাধী, রাজাকার-আলবদররা) সহযোগিতা করেছেন। এই আসামি (নিজামী) নিজের রাজনৈতিক বিশ্বাস থেকে এ কাজগুলো করেছেন। এগুলো যদি তিনি করেও থাকেন, তাহলেও যেন তাকে চরম দণ্ড থেকে রেহাই দেওয়া হয়’।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহবুবে আলম মন্তব্য করেন, যুদ্ধাপরাধের কোনো মামলা এই প্রথম জামায়াতের কোনো শীর্ষনেতার প্রধান আইনজীবী অপরাধ স্বীকার করে নিলেন। আর তারা মৃত্যুদণ্ডের হাত থেকে অব্যাহতি পেতে আবেদন জানিয়েছেন।

অপরাধ স্বীকারের এ রকম স্পষ্ট বক্তব্য এটাই প্রথম বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, সাজা বাড়ানো-কমানো আদালতের ব্যাপার। তবে সাজা কমবে- এটা আমি বিশ্বাস করি না।