শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > যুক্তরাষ্ট্রের শক্তি ও প্রভাবকে এখন মিত্ররাই হুমকি মনে করছে

যুক্তরাষ্ট্রের শক্তি ও প্রভাবকে এখন মিত্ররাই হুমকি মনে করছে

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
বিশ্বের ২১টি দেশ যাদের অধিকাংশই মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্র, এসব দেশের অধিকাংশ মানুষ মনে করছেন, যুক্তরাষ্ট্র ২০১৩ সাল থেকে তাদের দেশের ওপর আরো বেশি হুমকি ও প্রভাব বিস্তার করছে। ৩০টি জাতির এ ২১টি দেশের অন্তত ৪২ হাজার মানুষ মার্কিন গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চের এ জরিপে অংশ নেয়। দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান মিত্র দেশ যেমন অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া ও জাপান। ২১টি দেশে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরোধিতা বা অপছন্দ করার বিষয়টি গড়ে ১২ ভাগ বৃদ্ধি পেয়েছে। স্পেনে যুক্তরাষ্ট্রের বিরোধিতা বৃদ্ধি পেয়েছে ৪২ ভাগ। তবে ভেনিজুয়েলা, গ্রিস , ভারত ও পোল্যান্ডে মার্কি অজনপ্রিয়তা হ্রাস পেয়েছে। পিউ রিসার্চের এ জরিপে তথ্যে ৩ থেকে ৫ ভাগ মার্জিন ত্রুটি রয়েছে বলে বলা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের কোন বিষয়টিকে হুমকি বলে মনে করেন সে সম্পর্কে এ জরিপে নির্দিষ্ট কোনো প্রশ্ন ছিল না। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতায় আসা এবং তার পূর্বসূরী প্রেসিডেন্ট বারাক ওবামার চেয়ে ট্রাম্প অনেক কঠোর ও ধারনাতীত বলে অভিমত দিয়েছেন অধিকাংশ উত্তরদাতা। গত জুন মাসের শেষ দিকে পিউ রিসার্চ এ আন্তর্জাতিক জরিপটি পরিচালনা করে।

জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের গ্রহণযোগ্যতা বা পছন্দ করার বিষয়টি গত বছর দেশটির বাইরে ৬৪ ভাগ থেকে হ্রাস পেয়ে নেমেছে ৪৯ ভাগে। একই সঙ্গে আন্তর্জাতিক বিশ্বে মার্কিন প্রেসিডেন্টের আস্থা একই সময়ে ৬৪ ভাগ থেকে কমেছে ২২ ভাগে। প্রশান্ত মহাসাগরীয় এলাকায় মার্কিন জনপ্রিয়তা সবচেয়ে বেশি হ্রাস পেয়েছে। গত ৭০ বছর ধরে জাপান যুক্তরাষ্ট্রের মিত্র দেশ হিসেবে রয়েছে, সেই দেশে চীনের পরই যুক্তরাষ্ট্রকে এখন হুমকি বলে মনে করা হচ্ছে। জাপানের ৬৪ ভাগ উত্তরদাতা মনে করেন চীন তাদের জন্যে সবচেয়ে বড় হুমকি এবং ৬২ ভাগ উত্তরদাতা মনে করেন যুক্তরাষ্ট্র চীনের মতই তাদের দেশের জন্যে হুমকি। দক্ষিণ কোরিয়ার ৮৩ ভাগ উত্তরদাতা চীনকে হুমকি মনে করলেও ৭০ ভাগ বলছেন তারা মার্কিনী বা ইয়াঙ্কিদের ভয় পায়। জাপান ও দক্ষিণ কোরিয়ায়র মার্কিন ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের ৬২ হাজারেরও বেশি সেনা রয়েছে।

তবে পিউ রিসার্চের এ জরিপে বিশ্বের সবচেয়ে বড় নিরাপত্তা হুমকি বলে মনে করা হয়েছে আইএস জঙ্গি এবং এরপরই হচ্ছে জলবায়ু পরিবর্তন। এরপর নিরাপত্তা হুমকি হিসেবে সাইবার এ্যাটাক ও বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতিকে বিশ্বের নিরাপত্তা হুমকি হিসেবে অভিমত দিয়েছেন তারা।

তবে ৩০ জাতির এ জরিপে মার্কিন যুক্তরাষ্ট্রকে সবচেয়ে বড় হুমকি বলে মনে করছে তুরস্ক। তুরস্কেও ৭২ ভাগ উত্তরদাতা বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র তাদের ওপর শক্তি ও প্রভাব বিস্তারের চেষ্টা করছে। স্পুটনিক