শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > যুক্তরাষ্ট্রকে পাল্টা জবাব দেওয়ার হুমকি রাশিয়ার

যুক্তরাষ্ট্রকে পাল্টা জবাব দেওয়ার হুমকি রাশিয়ার

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সার্গেই রিয়াবকোভ বলেছেন, নিষেধাজ্ঞা ইস্যুতে রাশিয়াও যুক্তরাষ্ট্রকে পাল্টা জবাব দেওয়ার ক্ষমতা রাখে। সোমবার রুশ দৈনিক ‘ইজভেসতিয়া’য় দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

প্রসঙ্গত, গত সপ্তাহে মার্কিন অর্থ মন্ত্রণালয় থেকে রাশিয়ার ৯৬জন ধনকুবেরসহ মোট ২১০জনের একটি তালিকা প্রকাশ করা হয়। ক্রেমলিনের সাথে সুসম্পর্কের অভিযোগ তুলে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে মার্কিন অর্থমন্ত্রী জানিয়েছিলেন, ‘অনির্দিষ্ট’ ওই নিষেধাজ্ঞার বিস্তারিত পরে প্রকাশ করা হবে।
রিয়াবকোভ বলেন, এর আগে যুক্তরাষ্ট্রের সাথে পরমাণু সংক্রান্ত কয়েকটি চুক্তি বাতিল করেছিল মস্কো। পরবর্তীতে ‘রাশিয়া-বিরোধী’ হিসেবে তালিকা করে রাশিয়ার মার্কিন দূতাবাস থেকে বেশ কয়েকজন মার্কিন রাজনীতিককে তাদের দেশে ফেরত পাঠানো হয়েছিল।

তিনি বলেন, ‘আমি বলতে চাই, সেরকমই আরেকটি কিছু করার মত অস্ত্র এখনও আমাদের হাতে আছে। তবে আমরা নজর রাখছি যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের ওপর। আমরাও দেখতে চাই তারা আমাদের ধনকুবেরদের বিষয়ে শেষপর্যন্ত কী সিদ্ধান্ত নেয়। তবে, এটিও সত্য যে মস্কো বরাবরই যুক্তরাষ্ট্রের সাথে একটি হৃদ্যতাপূর্ণ সম্পর্ক রক্ষায় বদ্ধপরিকর।’ রয়টার্স