রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > যুক্তরাজ্যে ২ বাংলাদেশি গ্রেপ্তার

যুক্তরাজ্যে ২ বাংলাদেশি গ্রেপ্তার

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: যুক্তরাজ্যে দুই অবৈধ বাংলাদেশি অভিবাসীকে চাকরি দেয়ার অভিযোগে ওয়ালথামের মুম্বই ব্লুজ রেস্তরাঁকে ৪০ হাজার পাউন্ড খেসারত দিতে হতে পারে। গত শুক্রবার ব্রিটিশ হোম অফিস ইমিগ্রেশন এনফোর্সমেন্ট এক অভিযান চালিয়ে ওই দুই বাংলাদেশিকে গ্রেপ্তার করে। তবে পুলিশ তাদের নাম প্রকাশ করেনি। তাদের বয়স যথাক্রমে ৩৮ ও ২৮।

দু’জনই বৈধ ভিসা নিয়ে ব্রিটেনে যান এবং ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও তারা আর দেশে ফিরেননি।

গ্রিমসবাই টেলিগ্রাফ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়।

প্রতিবেদনে ব্রিটিশ স্বরাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেন, ইতিমধ্যে এটা পরীক্ষা করে দেখা গেছে যে, ওই দুই বাংলাদেশি অবৈধভাবে ব্রিটেনে অবস্থান করছিলেন।

ওই মুখপাত্র আরো উল্লেখ করেন, তাদের উভয়কে পুলিশ গ্রেপ্তার করেছিল। পরে শর্তসাপেক্ষে তাদের ছাড়া হয়েছে। তবে যদি এটা প্রমাণিত হয় যে, ব্রিটেনে থাকার কোনো অধিকারই তাদের ছিল না তাহলে দেশ থেকে বহিষ্কারের পদক্ষেপ নেয়া হবে।

ওই রেস্তরাঁটি গ্রিন ফুডস লিমিটেড নামের একটি কোম্পানির মালিকানাধীন প্রতিষ্ঠান। গ্রিন ফুডকে ইতিমধ্যে কারণ দর্শাও নোটিশ জারি করা হয়েছে। ওই নোটিশের উত্তরে তাকে একটি বিষয় পরিষ্কার করতে হবে। সেটি হলো- ওই দু’জনকে চাকরি দেয়ার আগে হোম অফিস থেকে চাকরি প্রদানপূর্বক যাচাই সম্পন্ন করা হয়েছিল কি-না। এতে ব্যর্থ হলে ওই কোম্পানিকে অবৈধ শ্রমিক প্রতি ২০ হাজার পাউন্ড করে জরিমানা গুণতে হবে।

কারণ আইন অনুযায়ী বিদেশি শ্রমিকদের চাকরি দেয়ার আগে তাদের পাসপোর্ট বা স্বরাষ্ট্র দপ্তরের ডকুমেন্ট পরীক্ষা করে দেখার দায়িত্ব চাকরিদাতা প্রতিষ্ঠানের।