শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > যাত্রী সঙ্কটে আরও দুটি হজ ফ্লাইট বাতিল

যাত্রী সঙ্কটে আরও দুটি হজ ফ্লাইট বাতিল

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

হজযাত্রী সঙ্কটে সোম এবং মঙ্গলবারের আরও দুটি হজ ফ্লাইট বাতিল করেছে বাংলাদেশ এয়ারলাইন্স। চলতি বছরে এখন পর্যন্ত বাতিল হওয়া হজ ফ্লাইটের সংখ্যা দাঁড়াল ১৫টি। এছাড়া একই কারণে আরও ক’টি হজ ফ্লাইট বাতিলের আশঙ্কা করছে বাংলাদেশ বিমান।

হজ এজেন্সিগুলোকে বার বার তাগাদা দেয়া সত্ত্বেও যথাসময়ে টিকিট ক্রয় না করায় এ পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানানো হচ্ছে। যাত্রী স্বল্পতা ও ফ্লাইট বাতিলের কারণে এখন পর্যন্ত বিমানের ক্যাপাসিটি লস হয়েছে সাড়ে ৬ হাজারের উপরে।

বিমানের মুখপাত্র শাকিল মেরাজ জানায়, বাংলাদেশ বিমান প্রতিদিনই ৫২৮ হজ এজেন্সিকে ই-মেইলের মাধ্যমে কোন ফ্লাইটে কত সিট খালি আছে সে বিষয়ে আপডেট প্রদান করছে এবং দ্রুত টিকিট ক্রয়ে তাগিদ দিচ্ছে। কিন্ত অধিক মুনাফালোভী বেশ কয়েকটি হজ এজেন্সি এখনও ভাড়ি ভাড়া করতে পারেনি। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী বাড়িভাড়া ও ভিসার আগেই টিকিট ক্রয়ের নির্দেশনা থাকলেও অনেক এজেন্সী এখনো তাদের নির্ধারিত টিকিট ক্রয় করেনি।

জানা গেছে, হজ শুরুর ৫০ দিন পূর্বেই বিমানের হজ টিকিট বিক্রয় কার্যক্রম শুরু হলেও এজেন্সিগুলো সময়মত টিকিট সংগ্রহ না করায় এখনও হজ ডেডিকেটেড ফ্লাইটের ৫ হাজারের মতো টিকিট অবিক্রিত রয়েছে।

চলতি বছর সৌদি কর্তৃপক্ষ বিমানের জন্য নির্ধারিত স্লটের বাইরে অতিরিক্ত কোন স্লট বরাদ্দ দেবে না বলে জানিয়ে দিয়েছে। এ পরিপ্রেক্ষিতে ফ্লাইট বাতিলের ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ থেকে সকল হজযাত্রীকে সৌদি আরবে পৌঁছানো অনিশ্চিত হয়ে পড়বে বলে আশঙ্কা করছে বিমান।