রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ময়মনসিংহে জাপার ‘মিশন তৃণমূল’ !

ময়মনসিংহে জাপার ‘মিশন তৃণমূল’ !

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ময়মনসিংহ: সংসদ নির্বাচনকে সামনে রেখে সাবেক প্রেসিডেন্ট এইচ এম এরশাদের নেতৃত্বাধীন প্রধান বিরোধীদল জাতীয় পার্টি ময়মনসিংহে তৃণমূলে দলকে শক্তিশালী করার মিশনে নেমেছে। দলের প্রাণশক্তি তৃণমূলে দলকে গোছাতে তারা শুরু করেছে ‘মিশন তৃণমূল’ কর্মসূচি।

এ কর্মসূচির মাধ্যমে সাংগঠনিকভাবে দলকে শক্ত ভিতের ওপরও দাঁড় করাতে বিশেষ পরিকল্পনা নিয়েছেন বিরোধী দলীয় নেত্রী ও জেলা জাতীয় পার্টি’র সভাপতি রওশন এরশাদ।

দলীয় সূত্র জানায়, দলের শেকড় হচ্ছে তৃণমূল। কিন্তু এতদিন সেই শেকড়ের সন্ধান না করায় ২২ বছর ক্ষমতার রাজনীতির বাইরে থাকতে হয়েছে দলকে। বিশেষ করে দলীয় ‘ভোট ব্যাংক’ থাকার পরেও পার্টি প্রধানের শ্বশুরালয় ও বিরোধী দলীয় নেত্রীর নিজের জেলাতেই মৃতপ্রায় এ সংগঠনটি।

ক্ষমতার রাজনীতিতে তাই নিজেদের শক্ত ফ্যাক্টর করে তুলতেই সামনের সংসদ নির্বাচনের আগেই তৃণমূল থেকেই দলকে সংগঠিত করা ও গণতান্ত্রিক চর্চা জোরদার করতে রোডম্যাপ প্রস্তুত করেন দলটির জেলা’র শীর্ষ নেতারা।

সূত্র জানায়, বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদের নির্দেশনা মোতাবেক নেতারা এ বিশেষ সাংগঠনিক কর্মসূচির নাম দিয়েছেন ‘মিশন তৃণমূল।’ এ লক্ষে পৌঁছাতে ইতোমধ্যে জেলায় কাজও শুরু করেছেন তারা।

দুর্বল সাংগঠনিক তকমা মুছে দিয়ে নতুন করে দলকে তৃণমূল থেকে জাগিয়ে তুলতে মাঠ পর্যায়ে ছুটে চলছেন তারা। আর এতে প্রভাবকের ভূমিকা পালন করছেন দলটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আহমেদ।

দলীয় নেতা-কর্মীদের মতে, রাজনীতির মাঠে ‘পাকা জহুরি’ এ নেতার খুব সহজেই কর্মীদের সঙ্গে মেশার ও তাদের বুকে টেনে নেওয়ার বিশেষ গুণ রয়েছে। তার নেতৃত্বেই দলকে শক্ত সাংগঠনিক ভিত্তির ওপর দাঁড় করাতে চলছে ‘মিশন তৃণমূল’ প্রয়াস।

তারা জানান, ময়মনসিংহের ভোট রাজনীতিতে জাতীয় পার্টি বরাবরই ফ্যাক্টর। শুধু দরকার ছিল দলীয় শক্তিশালী সাংগঠনিক ভিত্তি। অতীতের রাজনীতির ঘূর্ণিপাকে জাতীয় পার্টি মাঠ পর্যায়ে ঘুরে দাঁড়াতে না পারলেও এখন নড়েচড়ে বসার চেষ্টা করছে দলটি।

দলীয় সূত্র জানায়, ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নে জাতীয় পার্টির ওয়ার্ড পর্যায় থেকে সম্মেলন শুরু হয়েছে। এসব ওয়ার্ডে সম্মেলনের আগেই জেলার দায়িত্বপ্রাপ্ত নেতারা কর্মীদের দুয়ারে ছুটে যাচ্ছেন। তাদের সঙ্গে কথা বলছেন। জনসমাগমে দিকনির্দেশনা দিচ্ছেন। মাইকিং করে স্থানীয় বাসিন্দাদেরও জানান দেওয়া হচ্ছে সম্মেলনের বিষয়টি।

একই সূত্র জানিয়েছে, ইতোমধ্যে খাগডহর ইউনিয়নের ৪টি, অষ্টধর ইউনিয়নের ৫টি, কুষ্টিয়া ইউনিয়নে ৮টি, দাপুনিয়া ইউনিয়নে ৩টি, ঘাগড়া ইউনিয়নে ৮টি, ভাবখালী ইউনিয়নে ৫টি, সিরতা ইউনিয়নে ৩টি, বয়রা ইউনিয়নে ৩টি ওয়ার্ডের সম্মেলনের মাধ্যমে নবীন-প্রবীণের মিশেলে নেতৃত্ব উঠে এসেছে। বাদবাকি ওয়ার্ডসমূহেও আগামী এক মাসের মধ্যে সম্মেলনও শেষ করার প্রস্তুতি নেওয়া হয়েছে।

অতীতে কখনো ইউনিয়নের ওয়ার্ড শাখার সম্মেলনকে ঘিরে এমন প্রস্তুতি নেওয়া হয়নি, এমন দাবি করেন জেলা যুব সংহতির সাধারণ সম্পাদক আফজাল হোসেন হারুন। তিনি বলেন, মিশন তৃণমূলের এ কর্মসূচির মাধ্যমেই দলকে তৃণমূল থেকেই জাগিয়ে তোলা হবে।

রাজনীতির নিয়ামক শক্তি হিসেবে জাপাকে দাঁড় করানোটাই মূল লক্ষ্য এমন মন্তব্য ময়মনসিংহ জেলা জাতীয় পার্টির যুব বিষয়ক সম্পাদক শাহজাহানের। তার মতে, ম্যাডামের নির্দেশনায় জেলা জাতীয় পার্টির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আহমেদের নেতৃত্বে দায়িত্বপ্রাপ্ত নেতারা একযোগে দলকে সংগঠিত করতে কাজ করছেন।

সূত্র জানায়, শহর জাতীয় পার্টির কমিটি গঠনকে কেন্দ্র করে সম্প্রতি বেশ কয়েকটি প্যানেল হয়। লবিইং-গ্র“পিং বেড়ে যাওয়ায় এ শাখাতেও নেতৃত্ব নির্বাচনে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হিমশিম খেতে হচ্ছে রওশন এরশাদকে। তবে যেকোনো মুহূর্তে এ কমিটি ঘোষণা করা হবে, এমন দাবি সূত্রের।

এসব বিষয়ে ময়মনসিংহ জেলা জাতীয় পার্টির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আহমেদ বলেন, ‘ময়মনসিংহসহ সারা দেশে জাতীয় পার্টির অবস্থান ও আবেদন রয়েছে। ভোট রাজনীতিতে বরাবরই জাতীয় পার্টি ফ্যাক্টর।

রওশন এরশাদের নেতৃত্বে এখন দেশের প্রধান বিরোধী দলে থেকে জাতীয় পার্টিকে শক্তিশালী করার সুযোগ সৃষ্টি হয়েছে। এ লক্ষ্যেই আমরা ময়মনসিংহে ‘মিশন তৃণমূল’ কর্মসূচি শুরু করেছি। এর মাধ্যমে আমরা তৃণমূলের সঙ্গে জেলার নেতাদের এক সূতোয় গাঁথতে চাই।’ বাংলানিউজটোয়েন্টিফোর.কম