শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মোশাররফের বিরুদ্ধে আবারো গ্রেফতারি পরোয়ানা

মোশাররফের বিরুদ্ধে আবারো গ্রেফতারি পরোয়ানা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ পাকিস্তানের সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফের বিরুদ্ধে আবারো গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন দেশটির আদালত। এর আগে বিদেশে চিকিতসার জন্য করা পারভেজ মোশাররফের আবেদন খারিজ করে দেন আদালত। শুক্রবার বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়।

রাজনৈতিক প্রতারণার মামলায় বিচারকের মুখোমুখি হতে যাওয়ার আগে ২ জানুয়ারি বুকে ব্যথা অনুভব করেন মোশাররফ। এর পর থেকে তিনি হাসপাতালে ছিলেন। মামলায় সরকারপক্ষের কৌঁসুলিরা বলেন, তার শারীরিক অবস্থা এতটা খারাপ না যে তিনি বিচারকদের সামনে উপস্থিত হতে পারবেন না।

আদালত বলেছেন, পাকিস্তানের সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা জামিনযোগ্য। অর্থাত যথাসময়ে জামিনের আবেদন করলে তিনি হাজতে যাওয়া থেকে বাঁচবেন।

পাকিস্তানে মোশাররফই প্রথম সাবেক সামরিক শাসক, যাকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিচারের মুখোমুখি হতে হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে তাকে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হবে।

বিবিসির খবরে জানায়, ১৯৯৯ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তানের ক্ষমতায় থাকা মোশাররফের বিরুদ্ধে হত্যা ও বিচারিক কার্যক্রমে হস্তক্ষেপের পৃথক অভিযোগও আছে। ২০০৭ সালে সংবিধান বাতিল করে জরুরি আইন জারি করার কারণে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছে। তবে মোশাররফ দাবি করেন, তার বিরুদ্ধে আনা সব অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।