শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > মেয়ে আন্দোলনে যাওয়ায় গর্বিত বাবা’র ফেসবুক স্ট্যাটাস

মেয়ে আন্দোলনে যাওয়ায় গর্বিত বাবা’র ফেসবুক স্ট্যাটাস

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
রাজধানীর কুর্মিটোলায় বিমানবন্দর সড়কে বাসাচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর থেকে ঘটনার সুষ্ঠু বিচার ও নিরাপদ সড়কসহ বেশকিছু দাবিতে রাজপথে আন্দোলনে নেমেছে রাজধানীর বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা। ছোট ছোট বাচ্চারা রাস্তায় নেমে প্রতিবাদ জানাচ্ছে। আর বড়রা রাস্তায় না নামলেও তারা যে যার মতো আন্দোলনে একাগ্রতা প্রকাশ করছে। এদিকে সেলিম রেজা নামে এক ব্যক্তি তার মেয়ে মিরা সুম্মিতার একটি যৌক্তিক আন্দোলনে অংশ্রগহণ করার যে উৎসাহ এবং ছোট একটি মেয়ে তার ন্যায্য অধিকার আদায়ে কী পরিমাণ শক্ত সামর্থবান হয়ে উঠতে পারে তা গর্বের সাথে তুলে ধরেছেন-

“আরো এক ঘণ্টা আগে বাসা থেকে বেরিয়ে “আন্দোলন”-এ গেল মিরা সুস্মিতা, লালন। তার আগে সাড়ে আটটায় ঘুম থেকে উঠেছে। রাতে নিজেই অ্যালার্ম সেট করে রেখেছে। ঘুমানোর আগে বারবার আমাকে বলেছে, বাবা, আমাকে ডেকে দিয়ো কিন্তু। আমি উৎসাহ দিই নি। সামান্য ‘হ্যাঁ’টুকু বলতে গড়িমসি করেছি। বুঝতে চাচ্ছিলাম, সত্যিই ও কতটুকু বুঝেশুনে করছে। নাকি স্রেফ হুজুগ। আমি বিছানা ছেড়ে ওঠার আগেই সে উঠে নিজেই রুটি সেঁকে বাটার মেখে খেয়ে স্কুল ড্রেস পরে তৈরী। আমি উঠে একটা ডিম পোচ করে দিলাম। বুঝিয়ে-শুনিয়ে সেটুকু খাওয়ালাম। বললাম, তোমাদের আন্দোলনের চাওয়া কী? সে বলল, নিরাপদ সড়ক চাই। আমাকে বোঝালো। কী বলে থামাব আমি ওকে? কেনই বা থামাব? আমি কি রাজনীতিবিদদের মতো নৈতিকভাবে দেউলিয়া? না। বললাম, তোমার সাথে আমিও যাই? নিতে রাজি না লালন আমাকে। বলল, তোমাদের মতো বড়রা গেলেই আন্দোলন নানারকম ট্যাগ খাবে, সেটা ভেবে দেখেছ?”

আমার মনে মেঘের মতো জমাট কান্না, মেঘের ফাঁকে ঝিলমিল করে ওঠা রোদের মতো, আনন্দ, আর অজানা শঙ্কা ৃ ছাত্রলীগ, পুলিশ ৃ সব ছাপিয়ে রবীন্দ্রনাথ ৃ “ওরে নবীন, ওরে আমার কাঁচা, আধমরাদের ঘা মেরে তুই বাঁচা”। জাগছে বাংলাদেশ!